সমঝোতার ইঙ্গিত: বেরিয়ে আসতে শুরু করেছেন বিএনপি নেতারা!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৫১, বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩, ১৪ অগ্রহায়ণ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • গত ২৮ অক্টোবর পল্টনে পুলিশ-বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষ হয়
  • নাশকতার মামলায় গ্রেপ্তার হতে থাকেন ফখরুল-আব্বাসরা 
  • আত্মগোপনে চলে যান বিএনপির আরও অনেক নেতা
  • এক মাস পরে প্রকাশ্যে আসেন স্থায়ী কমিটির দুই সদস্য 

গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে নেতা-কর্মীদের সংঘর্ষ হয়। সহিংসতা ছড়ায় ফকিরাপুল, বিজয়নগর, কাকরাইল, পল্টন, মতিঝিলসহ আশপাশের এলাকায়। প্রধান বিচারপতির বাসভবন ও সরাকারি স্থাপনায় হামলা ও এক পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যার ঘটনা ঘটে। পণ্ড হয় বিএনপির ডাকা মহাসমাবেশ।

এর পর থেকেই একের পর এক নাশকতার মামলায় গ্রেপ্তার হতে থাকেন মির্জা ফখরুল, মির্জা আব্বাস, আমির খসরুসহ বিএনপির সিনিয়র নেতারা, আত্মগোপনে চলে যান আরও অনেকে। এতো দিন তাদের কোনো অনুষ্ঠানে দেখা যায়নি।

তবে এক মাস পর ২৮ নভেম্বর সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ইসলামী আন্দোলনের এক অনুষ্ঠানে উপস্থিত হন দলটির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি উক্ত অনুষ্ঠানে নির্বাচন এপ্রিলে নেয়ার সুযোগ আছে বলে মন্তব্য করেন। একই দিন জাতীয় প্রেসক্লাবে বিএনপির কারাবন্দি নেতাদের স্বজনদের উদ্যোগে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি উপস্থিত হন বিএনপির আরেক স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান।

দলের নেতারা জানান, খুব সময়ের মধ্যে অন্য নেতারাও প্রকাশ্যে আসতে শুরু করবেন।

নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার আর মাত্র কয়েক দিন বাকি। এরই মধ্যে দুই নির্বাচন কমিশনার বলেছেন, বিএনপি নির্বাচনে আসলে তফসিল পরিবর্তন করা হবে। এর একদিন পরেই আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন কমিশন তফসিল পরিবর্তন করলে তাতে আওয়ামী লীগের আপত্তি নেই।

তফসিল নিয়ে কমিশন ও ক্ষমতাসীনদের এমন বক্তব্যের মধ্যেই এক মাস পর বিএনপির নীতি নির্ধারণী ফোরামের দুই সদস্য প্রকাশ্যে আসা এবং নির্বাচন।পেছানো সংক্রান্ত বক্তব্যের মধ্য দিয়ে নির্বাচনে অংশ নেবার আভাস মিলছে। অনেকেই ধারণা করছেন পর্দার আড়ালে বিএনপির সাথে কোন কথাবার্তা চলছে।  

বর্তমান পরিস্থিতিতে নির্বাচনে যাওয়া নিয়ে দলের সিনিয়র নেতাদের মধ্যে নানা চিন্তাভাবনা ও বিশ্লেষণ চলছে। মত বদলে শেষ মুহূর্তে বিএনপি নির্বাচনে আসবে বলেও জানা গেছে।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়