নির্বাচন কমিশনে বাংলাদেশ ব্যাংকের হানা : বাতিল হবে ঋণ খেলাপীদের মনোনয়ন পত্র

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৪৫, শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ১৬ অগ্রহায়ণ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

আসন্ন জাতীয় নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের ভেতর ঋণ খেলাপীদের ধরতে বিশেষ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।মনোনয়নপত্র বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তার দফতরে প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত থাকবে ব্যাংক কর্মকর্তারা।  মনোনয়ন প্রার্থীদের যদি কেউ ঋণ খেলাপী থাকে তাদের তৎক্ষনাৎ বাতিল করবেন রিটার্নিং কর্মকর্তা।

তবে কৃষিখাতে ক্ষুদ্র ঋণ নেয়া কৃষকরা এর আওতায় আসবেন না। কিন্তু কোন কৃষকের ঋণ যদি সুদসহ ১ লাখ টাকার ওপরে হয় তাহলে তিনিও ঋণখেলাপি হিসেবে প্রার্থী হতে পারবেন না। এমনকী এই ঋণ খেলাপীর জামিনদারও  নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

উল্লেখ্য, ৩০ নভেম্বর বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র জমার শেষ দিন। শুক্রবার থেকে বাছাইয়ের কাজ শুরু হয়েছে। সূত্রমতে বন্ধের দিনেও এই বাছাইয়ের সময় উপস্থিত থাকবেন ব্যাংক কর্মকর্তারা। তারা ঋণ খেলাপী চিহ্নিত করে প্রার্থীর বিরুদ্ধে আপত্তি জানাবেন।

তবে মনোনয়নপত্র জমা দেওয়ার আগের দিনও যদি কেউ ঋণ পরিশোধ করে,  তাহলে তিনি প্রার্থী হতে পারবেন।  সে হিসেবে গত ২৯ নভেম্বর পর্যন্ত যেসব ঋণখেলাপি নবায়ন বা পরিশোধ করেছেন তারাই কেবল প্রার্থী হতে পারবেন। অন্য ঋণখেলাপিরা প্রার্থী হতে পারবেন না।

কেন্দ্রীয় ব্যাংকসহ বাণিজ্যিক ব্যাংক ও ফাইন্যান্স কোম্পানিগুলো ইতোমধ্যেই বিভিন্ন দল ও জোটের ঘোষিত প্রার্থী তালিকা সংগ্রহ করেছে। সেই তালিকা ঋণ খেলাপীদের ডাটাবেজ বা কেন্দ্রীয় ইনফরমেশন ব্যুরো বা সিআইবিতে পাঠানো হবে। সেখান থেকে সবুজ সংকেত পেলেই মনোনয়ন চূড়ান্ত হবে প্রার্থীর।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়