বদরুদ্দোজা থেকে তৈমুর, শমসের, শাজাহান ওমর: বিএনপি ছাড়লেন যারা

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:০৮, শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩, ১৬ অগ্রহায়ণ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • বিএনপি ত্যাগ শুরু হয় দলটির সাবেক মহাসচিব কে এম ওবায়দুর রহমানকে দিয়ে
  • পরে একিউএম বদরুদ্দোজা চৌধুরী, এমএ মান্নান, কর্নেল অলি আহমেদ, নাজমুল হুদা
  • শমসের মবিন চৌধুরী, আলী আসগর লবি,  শওকত মাহমুদ, মেজর (অব) আখতারুজ্জামান
  • তৈমুর আলম খন্দকার, শাহজাহান ওমর পদত্যাগ করেছেন।

বিএনপির বিভিন্ন নেতা নানা সময়ে দলটি ত্যাগ করে নতুন দল গঠন করেছেন। এই যাত্রা শুরু হয় বিএনপির সাবেক মহাসচিব কে এম ওবায়দুর রহমানকে দিয়ে, যদিও পরে তিনি আবার বিএনপিতে যোগ দিয়েছিলেন। এরপর উল্লেখযোগ্য ব্যক্তি হিসেবে একিউএম বদরুদ্দোজা চৌধুরী বিএনপি ছেড়ে ‘বিকল্প ধারা’ গঠন করেন। তিনি ২০০২ সালে রাষ্ট্রপতির পদ ছেড়ে এই দলের সভাপতির হাল ধরেন। আর মহাসচিবের দায়িত্ব পান বিএনপির আরেক সাবেক নেতা এমএ মান্নান।

এরপর ২০০৬ সালে বিএনপি থেকে বেরিয়ে লিবেরাল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি দল ঘোষণা করেন কর্নেল অলি আহমেদ। সে সময় তার দলে যোগ দেন বিএনপির আরও ১১ জন সংসদ সদস্য। এর মধ্যে অন্যতম সংসদের সাবেক স্পিকার শেখ রাজ্জাক আলী, সাবেক বিদ্যুৎ প্রতিমন্ত্রী আনোয়ারুলভ কবির তালুকদার।

এছাড়া ২০১৫ সালে ‘তৃণমূল বিএনপি’ নামে একটি দল গঠন করেন বিএনপির ভাইস চেয়ারম্যান নাজমুল হুদা। একই বছর বিএনপি থেকে পদত্যাগ করেন দলটির আরেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। তিনিই এখন ‘তৃণমূল বিএনপি’র চেয়ারপারসনের দায়িত্ব পালন করছেন।

এরপর ২০১৯ সালে বিএনপি ছাড়েন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলী আসগর লবি। এর এক বছর পর বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদও দলচ্যুত হন। বিএনপির অন্যতম নেতা মেজর (অব) আখতারুজ্জামানকেও ২০২১ সালে বহিষ্কার করা হয়।

আর চলতি বছর বিএনপি চেয়ারপারসনের ‍উপদেষ্টা তৈমুর আলম খন্দকার পদত্যাগ করে হয়েছেন তৃণমূল বিএনপির মহাসচিব। বিএনপি ছেড়েছেন দলটির  কেন্দ্রীয় কমিটি সদস্য শাহ মোহাম্মদ আবু জাফর। সবশেষ চলতি বছরের ৩০ নভেম্বর বিএনপির ভাইস চেয়ারম্যান মুহাম্মদ শাহজাহান ওমর পদত্যাগ করেছেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) ভারপ্রাপ্ত চেয়ারম্যান হওয়ায় বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফরকে গত মাসে বহিষ্কার করেছে দলটি। একই সাথে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সৈয়দ এ কে একরামুজ্জামানকেও একই অভিযোগে বহিষ্কার করা হয়।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়