জানেন কি পৃথিবীর অন্যতম শিক্ষিত দেশ জাপানের শিক্ষা ব্যবস্থা কেমন?

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৪৫, বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩, ২১ অগ্রহায়ণ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

নেলসন ম্যান্ডেলা বলেছিলেন, "শিক্ষা" হ'ল সবচেয়ে শক্তিশালী অস্ত্র যা আপনি বিশ্ব পরিবর্তন করতে ব্যবহার করতে পারেন ”"  আর জাপানীজ শিক্ষা ব্যাবস্থা সারা বিশ্বেই সমাদৃত । আর একারণে তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্ষত কাটিয়ে উঠেও একটা অর্থনৈতিক সুপার পাওয়ারে পরিণত হতে পেরেছে।

জাপানের স্কুলগুলোতে মূলত জীবনমুখী শিক্ষা দেয়া হয়। প্রত্যেক অভিভাবকের গাড়ি থাকা সত্ত্বেও  স্কুলের বাচ্চারা সবাই একি সময়ে স্কুল ড্রেস পরে পাবলিক ট্রান্সপোর্টেই স্কুলে যায় এবং খেলাধুলার জার্সি গায়ে সন্ধায় ঘরে ফেরে। দেশটির স্কুলগুলোতে খেলাধুলা বাধ্যতামূলক। ৩-৫ বছর বয়স পর্যন্ত কোন লেখাপড়াই নাই। কিন্ডারগার্টেন তাদের জন্য লেখাপড়ার জায়গা না, ডে কেয়ার সেন্টার।

সেখানে তারা আচার ব্যাবহার, হাটা চলা, খাওয়া-দাওয়া শিখে আর ফুল, পাতা, পশু-পাখি চিনে। দেশটিতে গণিত ও ভাষাশিক্ষার পরে সবচেয়ে গুরুত্ব দেওয়া হয় নৈতিকতা শিক্ষার ওপর। শেখানো হয় সামাজিক ন্যায়-অন্যায়, পরিষ্কার-পরিচ্ছন্নতা। জাপানিরা প্রতিবন্ধীদের প্রতি খুবই সদয়। তাদেরকে প্রাধান্য  কিভাবে দিতে হয় এসব শেখানো হয় শিশুদের। এছাড়া রাস্তা পার হওয়া, ট্রাফিক রুলস, সাতার শেখা, সাইকেল চালনা, হালকা শারিরীক ব্যায়াম, খেলাধুলা এসবই শেখান হয় কিন্ডারগার্টেনে।  

দিনের শুরুতে প্রধান শিক্ষক সবার আগে স্কুলে এসে ছাত্র-ছাত্রীকে অভ্যর্থনা জানান। শিক্ষার্থীরা স্কুলে ঢুকে বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করেন। ক্লাস শুরু হওয়ার আগ পর্যন্ত কেউ খেলাধুলা, কেউ বিভিন্ন প্রোগ্রামিং কার্যক্রম, কেউ হ্যান্ড ক্রাফটে কাজ করে। এছাড়া খাবারের সময় শিশুদের খাদ্য সম্পর্কে পূর্নাঙ্গ ধারণা দেয়া হয়। শেখানো হয় রাধুনীর প্রশংসা করা। এক মাসে যতজন শিশু জন্মগ্রহণ করে তাদের সবার জন্মদিন মাসের একদিন পালন করা হয়। এতে তাদের মধ্যে ‌‌'ভ্রাতৃপ্রেম' গড়ে উঠে।

 

জাপানিজ শিক্ষাব্যবস্থায় প্রাথমিক বিদ্যালয়গুলো আদর্শের সূতিকাগার। বিদ্যালয়ের প্রতিটি কর্মকাণ্ড সুনাগরিক তৈরির ভিত্তি স্থাপন করে। একজন শিক্ষার্থী তার লাইফে যেন যোগ্যতার মাধ্যমে একটি লক্ষ্য খুঁজে পায় সে আলোকে শিক্ষাদান করা হয়। শিক্ষা বলতে ওরা শুধু আর্টস, কমার্স বা সাইন্স বুঝে না, এর চেয়েও অনেক বেশী কিছু বুঝানো হয় তাদের।
 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়