অপরাধী ধরতে ‘ওআইভিএস’ প্রযুক্তি নিয়ে সড়কে র‌্যাব

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:২৮, শনিবার, ৬ জানুয়ারি, ২০২৪, ২২ পৌষ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

চেকপোস্ট স্থাপন করে বিভিন্ন যানবাহনে তল্লাশি, সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ ও অনেককে ওআইভিএস প্রযুক্তি ব্যবহারে পরিচয় ও অপরাধের ডাটা খুঁজতে দেখা যায় র‌্যাব সদস্যদের।

দ্বাদশ সংসদ নির্বাচন অবাধ-সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সহযোগিতায় মাঠে কাজ শুরু করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। নিরাপত্তা নিশ্চিতে এরমধ্যেই ‘অনসাইড আইডেন্টিফিকেশন অ্যান্ড ভেরিফিকেশন সিস্টেম (ওআইভিএস)’ নামে একটি বিশেষ ডিভাইস নিয়ে মাঠে নেমেছে এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

৬ জানুয়ারি রাজধানীর বিভিন্ন স্থানে টহল বৃদ্ধি ও চেকপোস্ট স্থাপন করেছে পুলিশের এ এলিট ফোর্স। চেকপোস্টে সন্দেহভাজনদের ডেকে আঙ্গুলের ছাপ নিয়ে পরীক্ষা করা হচ্ছে—অপরাধী কিনা।

এদিন সকাল ১০টা থেকে রাজধানীর মিরপুর-২ এ মিরপুর বিশ্ববিদ্যালয় কলেজের সামনে চেকপোস্ট স্থাপন করে বিভিন্ন যানবাহনে তল্লাশি, সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ ও অনেককে ওআইভিএস প্রযুক্তি ব্যবহারে পরিচয় ও অপরাধের ডাটা খুঁজতে দেখা যায় র‌্যাব সদস্যদের।

চেকপোস্টে উপস্থিত র‌্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ওআইভিএস ডিভাইসের মাধ্যমে আঙুলের ছাপেই বেরিয়ে আসবে সংশ্লিষ্ট এলাকার ভোটারদের নাম-ঠিকানা। এ ছাড়াও ওআইভিএসে আঙুলের ছাপেই শনাক্ত করা সম্ভব হবে দীর্ঘদিন ছদ্মবেশে আত্মগোপনে থাকা অপরাধীদেরও। ইতোমধ্যে এ ডিভাইসের মাধ্যমে ক্লুলেস হত্যাকাণ্ড ও অপরাধীদের শনাক্ত করেছে র‌্যাব। 

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়