পছন্দের প্রার্থীকেই ভোট দিলেন তিন বান্ধবী

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৫৯, রবিবার, ৭ জানুয়ারি, ২০২৪, ২৩ পৌষ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

তিন বান্ধবীর মধ্যে একটু লাজুক সুমি আক্তার। তিনি বলেন, প্রথমবার ভোট দিলাম। খুশিতো লাগছেই। তবে কিছুটা নার্ভাসও ছিলাম। ভোট দিয়ে ভয় কেটে গেছে।

সূচনা, স্মৃতি, সুমি- সবার নামের শেষে আক্তার। পড়ালেখাও করেন একই কলেজে, একই বিভাগে এবং একই শিক্ষাবর্ষে। তাদের মধ্যে আরও একটি মিল হলো- তারা সবাই এবার প্রথমবার ভোট দিয়েছেন। প্রথমবার ভোট দিয়ে উচ্ছ্বসিত তিন বান্ধবী।

৭ জানুয়ারি সকাল ৮টায় রাজধানীর বাড্ডা আলাতুন্নেছা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন তারা। ভোট দিতে কেন্দ্রে প্রবেশের শুরু থেকে শেষ পর্যন্ত খুনসুটিতে মেতেছিলেন তিন বান্ধবী।

তিন বান্ধবীর মধ্যে সবচেয়ে বেশি খুশি যেন স্মৃতি আক্তার। রাজধানীর তেজগাঁও মহিলা কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তিনি। স্মৃতি জানান, এটাই তার জীবনে প্রথম ভোট। পছন্দের প্রার্থীকেই তিনি ভোট দিয়েছেন।

প্রথম ভোট দিতে আগে থেকেই প্রস্তুতি ছিল জানিয়ে স্মৃতি আক্তার বলেন, এবার তো ব্যালট পেপারে ভোট। এজন্য আগের দিন রাতে বড় ভাইয়ের কাছ থেকে ব্যালট পেপার ভাজ করা শিখেছি। কীভাবে সিল মারতে হবে সেটাও শিখিয়ে দিয়েছেন ভাইয়া।

তিন বান্ধবীর মধ্যে একটু লাজুক সুমি আক্তার। তিনি বলেন, প্রথমবার ভোট দিলাম। খুশিতো লাগছেই। তবে কিছুটা নার্ভাসও ছিলাম। ভোট দিয়ে ভয় কেটে গেছে।

আগের রাতেই তিন বান্ধবী পরিকল্পনা করে একসঙ্গে ভোট দিতে এসেছেন বলে জানান সূচনা আক্তার। তিনি বলেন, কয়েকদিন ধরে আমরা একসঙ্গে ভোট দিতে আসার প্ল্যান করছিলাম। আমাদের প্ল্যান ছিল ভোরে একেবারে শুরুতে ভোট দেবো। সেভাবেই কেন্দ্রে এসে ভোট দিয়েছি। আমার যে কক্ষে ভোট ছিল, সেখানে আমিই প্রথম ভোট দিয়েছি। অনেক খুশি লাগছে।

বাড্ডা আলাতুন্নেছা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে মোট ৬টি ভোটকেন্দ্র। তিনটি বালক শাখায় এবং তিনটি বালিকা শাখায়। ৬টি করা কেন্দ্রে মোট ভোটার প্রায় ১৭ হাজার। এ এলাকাটি ঢাকা-১১ আসনের মধ্যে পড়েছে। এ আসনে মোট ভোটকেন্দ্র ১৬২টি। ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২১, ২২, ২৩, ৩৭, ৩৮, ৩৯, ৪০, ৪১, ৪২ নম্বর ওয়ার্ডের বিভিন্ন এলাকা নিয়ে এ আসনটি গঠিত।

ঢাকা-১১ আসনে মোট ভোটার ৪ লাখ ২৬ হাজার ৫৫৫ জন। এ আসনে নারীর চেয়ে পুরুষ ভোটার বেশি। পুরুষ ভোটার ২ লাখ ১৭ হাজার ২২১ এবং নারী ২ লাখ ৯ হাজার ৩৩১ জন। এছাড়া তিনজন তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১১ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট আটজন প্রার্থী। তারা হলেন—আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মোহাম্মদ ওয়াকিল উদ্দিন, জাতীয় পার্টির লাঙল প্রতীকে শামীম আহমেদ, আম প্রতীকে এনপিপির প্রার্থী মিজানুর রহমান, বিএনএমের নোঙ্গর প্রতীকে হোসেন আহমেদ আশিক, বাংলাদেশ কংগ্রেসের ডাব প্রতীকে মুহাম্মদ মিজানুর রহমান, বিএনএফের টেলিভিশন প্রতীকে সাদিকুন নাহার খান, বাংলাদেশ সুপ্রীম পার্টির একতারা প্রতীকে ফারাহনাজ হক চৌধুরী, গণফ্রন্টের মাছ প্রতীকে শেখ মোস্তাফিজুর রহমান।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়