সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ, ৬৪ শতাংশ নেতানিয়াহুকে ক্ষমতায় দেখতে চায় না

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৫০, সোমবার, ৮ জানুয়ারি, ২০২৪, ২৪ পৌষ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন সরকারের পদত্যাগ ও নতুন নির্বাচন অনুষ্ঠানের দাবিতে জেরুজালেমে পার্লামেন্ট ভবনের (নেসেট) বাইরে বিক্ষোভ চলছে। নেতানিয়াহুর সরকার সাম্প্রতিক মাসগুলোতে বিশেষ করে ৭ অক্টোবরের হামলা ঠেকাতে এবং এর পরবর্তী গাজা যুদ্ধ পরিচালনায় চরমভাবে ব্যর্থতার জন্য গ্রহণযোগ্যতা হারিয়েছে। সেই সঙ্গে তার জনপ্রিয়তা এখন তলানিতে ঠেকেছে। এমনটি দাবি করে বিক্ষোভ করছে শত শত মানুষ। 

এদিকে, ইসরায়েলি পাবলিক ব্রডকাস্টিং করপোরেশনের জরিপে উঠে এসেছে, ৬৪ শতাংশ ইসরায়েলি বিশ্বাস করে যে, গত তিন মাসের যুদ্ধের পরে নেতানিয়াহুর গ্রহণযোগ্যতা ও সরকার পরিচালনার দক্ষতা তলানিতে ঠেকেছে। ইসরায়েলি বাহিনী এবং গাজার শাসকগোষ্ঠী হামাসের মধ্যে সংঘাত চলছে টানা ৯১ দিন। তারা জানান, গাজা সংঘাতে নেতানিয়াহু তার দায়িত্ব ঠিকভাবে পালন করতে ব্যর্থ হয়েছেন।

এ সময়ে পরিচালিত অপর একটি জরিপে দেখা গেছে, ৪৬ শতাংশ মানুষ মনে করে যে, ন্যাশনাল ইউনিটি পার্টির নেতা এবং সাবেক প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্তোজ সরকার পরিচালনার ক্ষেত্রে নেতানিয়াহুর চেয়ে বেশি যোগ্য। তবে ২৫ শতাংশ মানুষ এখনও নেতানিয়াহুর উপর আস্থা রেখেছেন। জরিপ বলা হয়, এখন যদি ইসরায়েলে নির্বাচন অনুষ্ঠিত হয় তবে গান্তোজের দল ৩৩ আসনে জয়ী হবে এবং নেতানিয়াহুর লিকুদ পার্টি জয়ী হবে মাত্র ২০ আসনে।

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর চলমান সংঘাতের মধ্যেই নিজ দেশে জনপ্রিয়তা হারাতে শুরু করেন বেনিয়ামিন নেতানিয়াহু। 

এর আগে, গত বছর ২৩ জুলাই ইসরায়েলে বিচারব্যবস্থা সংস্কারের বিতর্কিত বিল নিয়ে গণবিক্ষোভের মধ্যেই পার্লামেন্টে তা পাস হওয়ার পর প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কট্টর-ডানপন্থি সরকারের বিরুদ্ধে ভয়াবহ বিক্ষোভ হয়। সেই সময় ২৪ ঘণ্টার ধর্মঘটে নামে দেশটির চিকিৎসকরা। 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়