গ্যাস ব্যবহারে ইইউর নতুন সিদ্ধান্ত

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:১০, বুধবার, ২৭ জুলাই, ২০২২, ১২ শ্রাবণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ইইউ বলেছে, রাশিয়া অব্যহতভাবে জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। ইইউর গ্যাস পাইপ লাইনের সঙ্গে…

রক্ষণাবেক্ষণের কারণে ইউরোপে ১০ দিন গ্যাস সরবরাহ বন্ধ রাখে রাশিয়া। সে সময়ে ইউরোপীয় নেতারা ধারণা করছিলেন হয়তো রাশিয়া তাদের আর গ্যাস সরবরাহ করবে না। কিন্তু তাদের সেই শঙ্কা উড়িয়ে দিয়ে ২১ জুলাই নডস্ট্রিম-১ পাইপলাইনে গ্যাস সরবরাহ শুরু করে রাশিয়া। তবে রুশ জ্বালানি প্রতিষ্ঠান গ্যাজপ্রম বলছে, গ্যাসপাইপলাইন রক্ষণাবেক্ষণের কারণে আবারও হয়তো ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে।

তাই ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো নতুন সিদ্ধান্ত নিয়েছে, তারা আগামী আগস্ট থেকে সামনের বছরের মার্চ মাস পর্যন্ত গ্যাসের ব্যবহার ১৫ ভাগ কমিয়ে দেবে। তবে গণমাধ্যম বিবিসি জানিয়েছে, তারা এ চুক্তির যে কাগজপত্র দেখেছে, সেখানে বেশ কয়েকটি দেশকে ছাড় দেওয়া হয়েছে।

আসন্ন শীতটি পার করার জন্য যেন পর্যাপ্ত গ্যাস থাকে এজন্য এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদি পরিস্থিতি খারাপ হয়ে যায় তাহলে দেশগুলোকে বাধ্যতামূলকভাবে ১৫ ভাগ গ্যাস কম ব্যবহার করতে হবে।

ইইউ বলেছে, রাশিয়া অব্যহতভাবে জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। ইইউর গ্যাস পাইপ লাইনের সঙ্গে যুক্ত না থাকা আয়ারল্যান্ড, মাল্টা এবং সাইপ্রাসকে এ নির্দেশনার বাইরে রাখা হয়েছে। তা ছাড়া যেসব দেশ গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন করে এবং ইইউ-এর বিদ্যুৎ কার্যক্রমের সঙ্গে নেই তাদেরও এ নির্দেশনার বাইরে রাখা হয়েছে।

ইইউর এমন সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছেন হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেছেন, হাঙ্গেরি এ চুক্তিতে ভেটো দিয়েছে। তাদের দাবি, এসব কোনো উদ্যোগই কাজে দেবে না।

সূত্র : বিবিসি

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়