ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ার দখলে

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৪৫, বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২, ১৩ শ্রাবণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

এবার ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্রটিরও নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী…

৫ মাস আগে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর প্রাথমিক পর্যায়েই দেশটির বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র জাপোরিজ্জিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দখল নিয়েছিল রুশ সেনারা। এবার ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎ কেন্দ্রটিরও নিয়ন্ত্রণ নিয়েছে রুশ বাহিনী। -খবর রয়টার্সের।

বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি অ্যারিস্টোভিচ এ তথ্য জানান। তিনি বলেন, চলতি সপ্তাহে রুশ বাহিনী পূর্বাঞ্চলীয় শহর ভুলহারস্কের বিদ্যুৎকেন্দ্রটির নিয়ন্ত্রণ নিয়ে ফেলেছে।

সাবেক সোভিয়েত ইউনিয়ন আমলে স্থাপিত হয়েছিল এই ভুলহারস্ক বিদ্যুৎ কেন্দ্র। কয়লাভিত্তিক এই কেন্দ্রটি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। দেশটির পূর্বাঞ্চলীয় দুই প্রদেশ দনেতস্ক ও লুহানস্কের বিদ্যুৎ চাহিদা প্রধানত এই কেন্দ্র থেকেই মেটানো হয়।

অ্যারিস্টোভিচ বলেন, রুশ বাহিনী তাদের রণকৌশলে পরিবর্তন এনেছে। ইউক্রেনের সেনাবাহিনী ও সামরিক অবকাঠামোতে হামলার মাত্রা কমিয়ে বেসামরিক বিভিন্ন অবকাঠামোতে হামলার হার বাড়িয়েছে।

তাদের বর্তমান কৌশল হলো ইউক্রেনের বিভিন্ন অঞ্চল যতদূর সম্ভব হয় দখল করা। যদি তারা এই কৌশলে এগোতে থাকে, তাহলে একসময় বাধ্য হয়ে রাশিয়ার সঙ্গে আপোস সংলাপে বসতে হবে আমাদের, সাক্ষাৎকারে বলেন জেলেনস্কির উপদেষ্টা।

এর আগে গত ৪ মার্চ ইউক্রেনের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র জাপোরিজ্জিয়ার পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রটির দখল নেয় রুশ সেনারা। দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ জাপোরিজ্জিয়ার বিদ্যুৎ কেন্দ্রটি ইউরোপেরও বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র। সূত্র: রয়টার্স

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়