ভারতে নিয়ম না মেনে লিভ-ইন করলে হতে পারে ৬ মাসের কারাদণ্ড, ছাড় পাচ্ছেন যারা

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৩১, বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪, ২৪ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

লিভ-ইন সম্পর্কে আগ্রহী ছেলে কিংবা মেয়ের বয়স যদি যথাক্রমে ২১ এবং ১৮ বছরের কম হয়, তাহলে অবশ্যই তাদের বাবা-মায়ের কাছ থেকে অনুমতি বা সম্মতি নিতে হবে। অভিভাবকের সম্মতি ছাড়া এমন সম্পর্কে জড়ালে কমপক্ষে ছয় মাসের কারাদণ্ড হতে পারে।

সেই সঙ্গে লিভ-ইন সম্পর্কে যাওয়ার আগে নিজের জেলার কর্তৃপক্ষের কাছে নিবন্ধন (রেজিস্ট্রেশন) করতে হবে। এটি না করলেও ছয় মাসের জন্য কারাগারে যেতে হতে পারে। ভারতের উত্তরাখণ্ড বিধানসভায় আজ মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) উত্থাপিত বিলে এমন নীতিমালার কথা উল্লেখ করা হয়েছে।

বিধানসভার বিশেষ অধিবেশনের দ্বিতীয় দিনে প্রাদেশিক মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি এই বিলটি উত্থাপন করেন। উত্থাপিত ইউনিফর্ম সিভিল কোড (ইউসিসি) বিলের আওতায় এসব নীতি পরবর্তীতে বিধানসভায় পাস হলে আইনে পরিণত হতে পারে। তবে এই বিধিনিষেধ থেকে টি তফসিলভুক্ত উপজাতি যা ওই রাজ্যের মোট জনসংখ্যার ২ দশমিক ৮৯ শতাংশ হবে তারা এই বিধিনিষেধের আওতার বাইরে থাকবে।  

খসড়া বিলের বিধানে আরও বলা হয়েছে, এই বিল আইনে পরিণত হলে রাজ্যে লিভ-ইন সম্পর্কে থাকা নারী-পুরুষ বা লিভ-ইন সম্পর্কের জন্য যারা প্রস্তুতি নিচ্ছেন তাদের অবশ্যই নিবন্ধন করতে হবে। 

মূলত, উত্তরাখণ্ডের বাসিন্দাদের জন্য এই নিয়ম জারি হতে চলেছে। তবে, কেউ যদি এমন থাকেন, যিনি উত্তরাখণ্ডের বাসিন্দা নন, কিন্তু সে রাজ্যে লিভ-ইন রিলেশনশিপে বসবাস করছেন, তাহলে তাদের বাধ্যতামূলক রেজিস্ট্রেশন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। আরও কেউ কেউ বলছেন এমন নিয়ম ক্ষমতাসীন বিজেপি নিয়ন্ত্রিত রাজ্যগুলোতে কার্যকর হবে। 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়