যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে গুরুত্বপূর্ণ ‘টেস্ট কেস’ বাংলাদেশ : মাইকেল কুগেলম্যান

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:২২, বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪, ২৫ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশ বহুদিন ধরেই একটি গণতান্ত্রিক রাষ্ট্র। কেউ কেউ হয়তো যুক্তি দিতে পারেন যে বাংলাদেশ একনায়কতন্ত্রের দিকে এগিয়ে যাচ্ছে। এ জন্য টেস্ট কেস হিসেবে যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশ নিয়ে একধরনের কৌতূহল তো আছে।

গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে অসন্তুষ্টি প্রকাশ করলেও দেশটি দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নেয়ার কথা বলছে।ফলে বিষয়টি নিয়ে জনগণ এখনও পরিস্কার কোন ধারণা পায়নি।

তবে সম্প্রতি দৈনিক প্রথম আলোকে দেয়া এক স্বাক্ষাৎকারে এ বিষয়ে গুরুত্বপূর্ণ কথা বলেছেন ওয়াশিংটনভিত্তিক নীতি গবেষণাপ্রতিষ্ঠান উইলসন সেন্টারের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটের পরিচালক মাইকেল কুগেলম্যান।

কুগেলম্যান বলেন, নির্বাচনের পরেও বাংলাদেশের মানবাধিকার ও গণতন্ত্র যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির অগ্রাধিকারের তালিকায় থাকবে। তবে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র ইস্যুতে বাংলাদেশের বিষয়টি টেস্ট কেস হিসেবেই থাকবে।

কুগেলম্যান আরো বলেন,  বাংলাদেশ বহুদিন ধরেই একটি গণতান্ত্রিক রাষ্ট্র। কেউ কেউ হয়তো যুক্তি দিতে পারেন যে বাংলাদেশ একনায়কতন্ত্রের দিকে এগিয়ে যাচ্ছে। এ জন্য টেস্ট কেস হিসেবে যুক্তরাষ্ট্রের কাছে বাংলাদেশ নিয়ে একধরনের কৌতূহল তো আছে।

তবে বাংলাদেশের সঙ্গে সম্পর্কের বিষয়ে যুক্তরাষ্ট্র সরকার এরপর যথেষ্ট সতর্ক থাকবে, জানান কুগেলম্যান। তিনি বলেন, ভূরাজনৈতিক প্রতিযোগিতার কারণে বাংলাদেশের অবস্থানকে বিবেচনায় নিয়ে যুক্তরাষ্ট্র কোনো ঝুঁকি নেবে না। কারণ বাংলাদেশে চীন-ভারতের মতো মতো রাশিয়ারও বেশ উপস্থিতি আছে  যা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।কাজেই যুক্তরাষ্ট্র এমন কিছু করবে না, যা বাংলাদেশকে আরও বেশি মাত্রায় চীন বা রাশিয়া কিংবা উভয় দেশের প্রতি ঘনিষ্ঠ হতে বাধ্য করবে।

তবে যুক্তরাষ্ট্র চাইছে না বাংলাদেশে বিপুল বিনিয়োগের সুবিধাটা শুধু চীনই উপভোগ করুক। তাই  বাংলাদেশের সঙ্গে সম্পর্কে নিবিড় করার বিষয়ে যুক্তরাষ্ট্রের মনোযোগ থাকবে।

বিশেষজ্ঞরা বলছেন, টেস্টকেস হচ্ছে, কোন রাষ্ট্রের ওপর কোন কিছু আরোপ বা পরিক্ষা করে দেখা। এ ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র স্পষ্টতই স্বীকার করছে যে বিগত কিছুদিন ধরে বাংলাদেশের বিষয়ে যুক্তরাষ্ট্র যে চেষ্টাটি করেছিলো সেটি সফল হয়নি। কিন্তু ‘টেস্টকেস’ বজায় রাখার অর্থ এই চেষ্টাটিও যুক্তরাষ্ট্র অব্যহত রাখবে।

দিনবদলবিডি/Nasim

সর্বশেষ

পাঠকপ্রিয়