ছাদ থেকে পড়ে যাওয়ার সময় প্রীতির পরনে ছিলো শুধু জামা

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৩৫, সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ২৯ মাঘ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

গৃহকর্মীর ‘অবহেলাজনিত মৃত্যুর’ অভিযোগে দায়ের করা মামলায় ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন আদালত। আজকালের মধ্যেই জিজ্ঞাসাবাদ করবে পুলিশ।

রোববার ডিএমপির মোহাম্মদপুর থানার এসআই ও মামলার তদন্ত কর্মকর্তা নাজমুল হাসান বলেন, জিজ্ঞাসাবাদের জন্য প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ করা হচ্ছে। শেষ হলেই জিজ্ঞাসাবাদ করা হবে।

তিনি আরো বলেন, মৃত গৃহকর্মীর ময়নাতদন্তের প্রতিবেদন পেতে অন্তত একমাস সময় লাগবে। প্রতিবেদন পেলে মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।     

গত ৬ ফেব্রুয়ারি সকালে রাজধানীর মোহাম্মদপুরে আবাসিক ভবনের নবম তলা থেকে পড়ে  গৃহকর্মী প্রীতি উরাং (১৫) মারা যায়। প্রীতির শরীরে আঘাতের চিহ্ন ছিলো বলে জানিয়েছেন সুরতহাল করা পুলিশ কর্মকর্তা। ওই কিশোরী ভবনের বাসিন্দা ডেইলি স্টারের নির্বাহী সম্পাদকের বাসায় কাজ করতেন। বুধবার প্রীতির বাবা লুকেশ উরাং বাদি হয়ে গৃহকর্তা ও তার স্ত্রীর বিরুদ্ধে মোহাম্মদপুর থানায় মামলা করেন। 

প্রত্যক্ষদর্শীরা জানান, পড়ে যাওয়ার আগে বেশ কিছুক্ষণ জানালার গ্রিল ধরে ঝুলে ছিল প্রীতি। এছাড়াও ভবনের আশেপাশে লোকজনের সঙ্গে কথা বলতে গেলে অনেকেই মুখ খোলেননি। ভবনটির দারোয়ান জানান, মেয়েটি পড়ার সময় শরীরে শুধু জামা ছিলো।

এর আগে গত বছরের ৬ আগস্ট আশফাকুল হকের বাসা থেকে  ৯ বছরের এক শিশু গৃহকর্মী লাফিয়ে পড়ে গুরুতর আহত হয়। ওই ঘটনায় নির্যাতনের অভিযোগ এনে আশফাকুল হক, তার স্ত্রী তানিয়া হক ও শিল্পী নামের আরেক নারীকে আসামি করে মোহাম্মদপুর থানায় মামলা করেন শিশুটির মা। 

একই বাসায় বারবার কেন গৃহকর্মী নির্যাতনের ঘটনা ঘটছে এবং এর নেপথ্যে কী কারণ তাও বের করা হবে বলে জানায় পুলিশ।

এ বিষয়ে ডিএমপি তেঁজগাও বিভাগের ডিসি আজিমুল হক বলেন, ছয় মাসের ব্যবধানে দুটি ঘটনা ঘটার পর প্রশ্ন উঠেছে, বাসায় গৃহকর্মীদের শারীরিক বা মানসিক নির্যাতন করা হতো কি না? এছাড়া সিসি ক্যামেরার ফুটেজ পরীক্ষা করতে গিয়ে মেমোরি ফাঁকা পাওয়া যায়। শারীরিক ও মানসিক নির্যাতন ছাড়াও মেয়েটি পড়ে গেছে নাকি ফেলে দেয়া হয়েছে সব বিষয় মাথায় রেখে তদন্ত চলছে। ভিকটিম ধর্ষণের শিকার হয়েছিলো কি না, সে পরীক্ষাও করা হবে।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়