ইউক্রেন প্রেসিডেন্টের সঙ্গে কেন প্রধানমন্ত্রীর দ্বিপাক্ষিক বৈঠক

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:২৭, শনিবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২৪, ৪ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

জেলেনস্কি নিজেই প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছেন। এজন্য সম্মেলনের ফাঁকে তাকে অ্যাপয়েন্টমেন্ট দেয়া হয়েছে। সেখানে মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আলোচনাই হবে।

মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশ নিতে তিনদিনের সফরে জার্মানিতে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এ সম্মেলনের ফাঁকেই তার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন  ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। তবে বৈঠকে কী নিয়ে আলোচনা হবে সংবাদ সম্মেলনে তা স্পষ্ট জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, বাংলাদেশ সব সময়ই যুদ্ধের বিরুদ্ধে। আমরা পৃথিবীতে শান্তি-স্থিতি চাই। এছাড়া জেলেনস্কি নিজেই প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছেন। এজন্য সম্মেলনের ফাঁকে তাকে অ্যাপয়েন্টমেন্ট দেয়া হয়েছে। সেখানে মূলত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের আলোচনাই হবে।

বৈঠকের ফলে রাশিয়ার সঙ্গে বাংলাদেশের দূরত্ব দেখা দেবে কিনা এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘রাশিয়া আমাদের অত্যন্ত বন্ধুপ্রতীম দেশ। আমাদের বন্ধন অনেক দৃঢ়। সুতরাং ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের কারণে এই সম্পর্কের হেরফের হওয়ার কোনো প্রশ্নই আসে না।’

উল্লেখ্য, মিউনিখ নিরাপত্তা সম্মেলনে মূলত বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের পাশাপাশি নিরাপত্তা নিয়ে কাজ করা বিশেষজ্ঞরা অংশ নেন। ১৯৬৩ সাল থেকে শুরু হওয়া এই আয়োজনের ৬০ বছর পূর্তিও এবার উদযাপন করা হবে।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়