ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে পারফর্মার মারুফা

স্পোর্টস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৪১, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ৭ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

মূলত পারফরম্যান্সের ওপর ভিত্তি করে দেওয়া হয় এসব পুরস্কার। ফলে খেলোয়াড় নয়, এখানে মনোনয়ন পায় তাদের নির্দিষ্ট পারফরম্যান্স। 

বছর শেষে সেরা পারফরর্মারদের বেছে নেয় ক্রিকইনফো। ২০২৩ সালের বর্ষসেরা পারফর্মারদের মনোনয়ন তালিকায় ছিলেন বাংলাদেশের নারী ক্রিকেটার মারুফা আক্তার। নিকটতম প্রতিদ্বন্দ্বী দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার নাডিন ডে ক্লার্ককে হারিয়ে বর্ষসেরা নারী বোলিং পারফর্মার বিবেচিত হয়েছেন বাংলাদেশের এই পেসার।  

মূলত পারফরম্যান্সের ওপর ভিত্তি করে দেওয়া হয় এসব পুরস্কার। ফলে খেলোয়াড় নয়, এখানে মনোনয়ন পায় তাদের নির্দিষ্ট পারফরম্যান্স। ওই বিচারে মিরপুরে ভারতের বিপক্ষে ২০২৩ সালে প্রথম ওয়ানডেতে ২৯ রানে তার ৪ উইকেট শিকার ছিল নারী ক্রিকেটের বছর সেরা বোলিং পারফরম্যান্স।

অথচ বছরের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে উইকেটহীন থাকায় বাদ পড়ার শঙ্কায় ছিলেন তিনি। তার পর তো ভারতের বিপক্ষে প্রথম ওয়ানডেতে রান চেজে প্রতিপক্ষকে কাঁপিয়ে দিয়েছেন। এনে দিয়েছেন স্মরণীয় এক জয়।

স্বাগতিক বাংলাদেশ ১৫৩ রানের লক্ষ্য দিয়েছিল। সেখানে তৃতীয় ওভারে স্মৃতি মান্ধানাকে ফিরিয়ে বাংলাদেশকে শুরুতেই ম্যাচে ফেরান মারুফা। দ্বিতীয় উইকেট হিসেবে প্রিয়া পুনিয়াকে তুলে নেন নবম ওভারে। তার পর আমনজোত কৌর, স্নেহ রানাকে একই ওভারে পর পর ফিরিয়ে জয় তরান্বিত করেছেন।

তার আঘাতে ৯১ রানে পড়ে ৭ উইকেট। শেষ পর্যন্ত ৩৫.৫ ওভারে ১১৩ রানে থামে ভারতের ইনিংস। শুরুদে বৃষ্টির কারণে কমে আসা ম্যাচে বাংলাদেশ ৪৪ ওভারে ১৫২ রানে গুটিয়ে গিয়েছিল। তার পর বৃষ্টি আইনে স্বাগতিকরা পেয়েছে ৪০ রানের জয়। মারুফার অসাধারণ বোলিং নৈপুণ্যেই প্রথমবার ওয়ানডেতে ভারতের বিপক্ষে জয়ের স্বাদ পায় বাংলাদেশ।  

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়