মধ্যপ্রাচ্যে দ্রুত যুদ্ধ বন্ধের আহ্বান প্রিন্স উইলিয়ামের

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৩৫, মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারি, ২০২৪, ৭ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ইসরায়েল-গাজা সংঘাতে বড় হস্তক্ষেপের মাধ্যমে দ্রুত যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন ব্রিটেনের প্রিন্স অব ওয়েলস উইলিয়াম। তিনি বলেন, যত দ্রুত সম্ভব যুদ্ধের সমাপ্তি দেখতে চাই।

প্রিন্স উইলিয়াম বলেন, হামাসের সন্ত্রাসী হামলার পর মধ্যপ্রাচ্যে সংঘাতের ভয়াবহ মানবিক মূল্য দিতে হয়েছে। গাজায় মানবিক সহায়তা নিয়ে সফরের আগে তিনি এ কথা বলেন। খবর বিবিসির।

ব্রিটেনের রাজপুত্রের সফর সহিংসতায় আটকা পড়াদের কষ্টের প্রতীকী স্বীকৃতি দেওয়া হবে। তিনি মধ্যপ্রাচ্যে মানবিক সহায়তা প্রদানকারীদের কাছ থেকে পরিস্থিতির বর্ণনা শুনবেন ও গাজায় যারা কাজ করছেন তারা কতটা ভয়াবহ চাপের মধ্যে রয়েছেন তা সরাসরি দেখতে পাবেন বলে আশা করা হচ্ছে।

এই মাসের শেষের দিকে একটি উপাসনালয় পরিদর্শনে পর প্রিন্স উইলিয়াম বিভিন্ন প্রেক্ষাপটের তরুণদের সঙ্গে কথা বলবেন। তার ওই বৈঠকে ইহুদিবিরোধী উদ্বেগের প্রতি বিশেষ মনোযোগ আকর্ষণ করা হবে।

ধর্ম বিশ্বাসের মধ্যে সেতুবন্ধন তৈরি করা ও ধর্মীয় অসহিষ্ণুতা মোকাবিলা করা রাজকুমারের বাবা রাজা তৃতীয় চার্লসের একটি বিশেষ লক্ষ্য। কিন্তু এ মাসের শুরুর দিকে রাজার ক্যান্সার ধরা পড়ার পর থেকে তিনি জনসাধারণের মধ্যে এ ধরনের সফরে যাননি। গত অক্টোবরে রাজা মধ্যপ্রাচ্যের সংঘাতে ‘হৃদয়বিদারক প্রাণহানির’ কথা বলেছেন এবং  বিভিন্ন ধর্ম ও সংস্কৃতির মধ্যে শ্রদ্ধা প্রদর্শনের জন্য আহ্বান জানান।

ক্রিসমাস বার্তায় রাজা ‘দুঃখজনক সংঘাতের’ সময়ে ধর্মের দ্বারা ভাগ করা অন্তর্নিহিত সর্বজনীন মূল্যবোধের কথা বলেছিলেন। কিন্তু তার ক্যান্সারের চিকিৎসার সময় এই ধরনের জনসম্পৃক্ততা থেকে সরে আসার ফলে রাজপরিবারের সিনিয়র সদস্য হিসেবে প্রিন্স উইলিয়াম এ ধরনের প্রতীকী এবং সংবেদনশীল সফরে থাকবেন। 

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়