বেইলি রোডে আগুন: যে পুকুরের পানিতে বাঁচলো শত শত প্রাণ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:২০, শুক্রবার, ১ মার্চ, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

যে পুকুরের পানি দিয়ে মাত্র দুই ঘণ্টায় নিয়ন্ত্রণে আনা হয় আগুন। বেঁচে যায় শত শত মানুষের প্রাণ। যদিও এরই মধ্যে ৪৬ জনের মর্মান্তিক মৃত্যু হয়। 

রাজধানীর বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট কাজ করেছিল। পানি ছিটানো হয়েছিল হেলিকপ্টারেও। দীর্ঘ ৭৫ ঘণ্টা পর সেই আগুন নিয়ন্ত্রণে আসে। বঙ্গবাজারের আগুন নিয়ন্ত্রণে দেরি হয় মূলত পানির স্বল্পতার কারণে। সে সময় ফায়ার সার্ভিসের কর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুকুর থেকে পানির ব্যবস্থা করেছিল।

একই অবস্থা হয় রাজধানীর নিউ সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে। সেই আগুন ফায়ার সার্ভিসের ৩০ ইউনিটের চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছিল সাড়ে তিন ঘণ্টা পর। নিউ মার্কেটের আগুনেও ফায়ার সার্ভিস বলেছিল পানির স্বল্পতার কথা।

এখানেই শেষ নয়, মোহাম্মদপুরে কৃষি মার্কেটের আগুন সাড়ে পাঁচ ঘণ্টা পর নিয়ন্ত্রণে আসে। সেখানেও ছিল পানির স্বল্পতা। বিকল্প হিসেবে বাসা-বাড়ি থেকে পানির ব্যবস্থার করা হয়েছিল।

সবশেষ রাজধানীর বেইলি রোডের গ্রিন কজি কটেজ ভবনে আগুনের ঘটনায় ত্রাতার ভূমিকায় ছিল নওরতন কলোনির পুকুর। যে পুকুরের পানি দিয়ে মাত্র দুই ঘণ্টায় নিয়ন্ত্রণে আনা হয় আগুন। বেঁচে যায় শত শত মানুষের প্রাণ। যদিও এরই মধ্যে ৪৬ জনের মর্মান্তিক মৃত্যু হয়। অন্যথায় এই আগুন নিয়ন্ত্রণে আরও সময় লাগতে পারতো। দীর্ঘ হতো মৃত্যুর মিছিল।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়