মাতারবাড়ীসহ চার প্রকল্পে ব্যয় হবে ১০৩৯ কোটি টাকা

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৩, বুধবার, ২০ মার্চ, ২০২৪, ৬ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্পের আওতায় বিভিন্ন স্থাপনা ও যন্ত্রপাতি ক্রয় এবং ব্রহ্মপুত্র নদী ড্রেজিংয়ের তিনটি প্রস্তাবসহ নৌপরিবহন মন্ত্রণালয়ের মোট ৪টি প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১ হাজার ৩৯ কোটি ৩ লাখ ৮ হাজার ৯৯৪ টাকা।

বুধবার (২০ মার্চ) অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, মাতারবাড়ী বন্দর উন্নয়ন প্রকল্পের আওতায় প্রকল্পের ডিজাইন, মানুফ্যাচারিং, সাপ্লাই অ্যান্ড ইন্সটলাশন অব কন্টেইনার হ্যান্ডলিং ইক্যুইমেন্ট, টারমিনাল অপারেশন সিস্টেম অ্যান্ড সিকিউরিটি সিস্টেম (প্যাকেজ-২এ)-কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। জাপনের মিৎসুই ইক্যুইপমেন্টস অ্যান্ড মেশিনারি এবং টেক ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৭৯৯ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ৪০৪ টাকা। জাইকার অর্থায়নে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ এই প্রকল্প বাস্তবায়ন করছে।

তিনি জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের প্রেক্ষিতে পুরাতন ব্রহ্মপুত্র নদীর ড্রেজিং (প্যাকেজ-৩, লট-৪) এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় ‘পুরাতন ব্রহ্মপুত্র, ধরলা, তুলাই এবং পুনর্ভবা নদীর নাব্যতা উন্নয়ন ও পুনরুদ্ধার’ প্রকল্পের ড্রেজিং করা হবে। মীর আখতার হোসেন লিমিটেড এবং কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড প্রকল্পটি যৌথবাবে বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮২ কোটি ৬৭ লাখ ৩১ হাজার ৯০০ টাকা।

একই প্রকল্পের প্যাকেজ-৩, লট-৫ এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ওয়াহিদ কন্সট্রাকশন লিমিটেড এবং ওরিয়েন্ড টেডিং অ্যান্ড বিল্ডার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮৭ কোটি ৬২ লাখ ৬৭ হাজার টাকা।

এছাড়া পুরাতন ব্রহ্মপুত্র নদীর ড্রেজিং প্রকল্পের প্যাকেজ-৪, লট-৫ এর পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। নবারুন ট্রেডার্স লিমিটেড এবং অ্যাকুয়া মেরিন ড্রেজিং লিমিটেড যৌথভাবে এটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৬৯ কোটি ২৩ লাখ ৭৩ হাজার ৬৯০ টাকা।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়