২০ রোজার মধ্যে ঈদ বোনাস-বকেয়া বেতনের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:২৩, শুক্রবার, ২২ মার্চ, ২০২৪, ৮ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

গাজীপুর ছাড়াও আশুলিয়া, নারায়ণগঞ্জ, উত্তরার বিভিন্ন কারখানায় শ্রমিকদের বেতন বকেয়া রয়েছে। কোনো কোনো কারখানায় তিন-চার মাসের বেতনও বকেয়া রয়েছে

নতুন মজুরি কাঠামো অনুযায়ী গার্মেন্টস শ্রমিকদের বকেয়া বেতন ও পূর্ণ বোনাস ২০ রোজার মধ্যে এবং ঈদের আগে এপ্রিল মাসের অর্ধেক বেতন পরিশোধের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। গার্মেন্টস শ্রমিক টিইউসি’র পক্ষ থেকে ওই দাবি আদায়ে সপ্তাহব্যাপী সকল শিল্প এলাকায় মিছিল-সমাবেশের কর্মসূচির ঘোষণা করা হয়েছে।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে এ দাবি জানানো হয়। গার্মেন্টস শ্রমিক টিইউসি’র সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ শাজাহানের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, সহসভাপতি জিয়াউল কবির খোকন, কেন্দ্রীয় নেতা দুলাল সাহা, আব্দুস সালাম বাবুল, আজিজুল ইসলাম ও হাসিবুর রহমান রিফাত।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, শ্রমিকদের ন্যূনতম মজুরি ২৫ হাজার টাকা দাবি করা হলেও তা নির্ধারণ করা হয় মাত্র ১২ হাজার ৫০০ টাকা। কিন্ত এখনো অনেক কারখানা এই মজুরিও দিচ্ছে না। বিভিন্ন কারখানায় শ্রমিক ছাঁটাই অব্যাহত রয়েছে। গাজীপুরের টিআরজেড, সাদাত আউট ওয়্যারসসহ আরো অনেক কারখানায় বকেয়া বেতন পরিশোধের দাবিতে আন্দোলন চলছে।

নেতৃবৃন্দ বলেন, গাজীপুর ছাড়াও আশুলিয়া, নারায়ণগঞ্জ, উত্তরার বিভিন্ন কারখানায় শ্রমিকদের বেতন বকেয়া রয়েছে। কোনো কোনো কারখানায় তিন-চার মাসের বেতনও বকেয়া রয়েছে। গাজীপুরের টিআরজেড কারখানার মালিকের নতুন মজুরি কাঠামোতে শ্রমিকদের মজুরি দেওয়ার কোনো ইচ্ছা নেই।

অযথা মিথ্যা কারণ দেখিয়ে শ্রমিকদের ছাঁটাই করা হচ্ছে। শ্রমিকদের রেশন ব্যবস্থা চালু করার দাবি জানান তারা। সমাবেশ শেষে একটি মিছিল কদম ফোয়ারা ঘুরে তোপখানা সড়ক হয়ে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়