ইরাকের সংসদ ভবন না ছাড়ার ঘোষণা আন্দোলনকারীদের

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৪১, রবিবার, ৩১ জুলাই, ২০২২, ১৬ শ্রাবণ ১৪২৯
ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল-সদরের সমর্থকেরা দেশটির সংসদ ভবনে ঢুকে পড়েন

ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল-সদরের সমর্থকেরা দেশটির সংসদ ভবনে ঢুকে পড়েন

ইরাকের সংসদ ভবন দখল করে থাকা প্রভাবশালী শিয়া নেতা মুক্তাদা আল সদরের অনুসারীরা বলেছেন, তারা সংসদ ভবন ছাড়বেন না। আল জাজিরার খবরে বলা হয়েছে, এর মাধ্যমে কয়েকমাস চলা রাজনৈতিক স্থবিরতা দীর্ঘ এবং গভীর হবে।

গত বছরের অক্টোবরে ইরাকে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু নির্বাচন অনুষ্ঠিত হলেও এখনো সরকার গঠন হয়নি। শনিবার প্রভাবশালী নেতা মুকতাদা আল সদরের অনুসারীরা সপ্তাহে দ্বিতীয়বারের মতো জোরপূর্বক সংসদে ঢুকে পড়েন। আল-সদরের প্রতিপক্ষকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়ার বিরোধিতা করে তারা বিক্ষোভ করছেন।

এক ব্রিফিংয়ে আন্দোলনকারীরা সাংবাদিকদের বলেন, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত তারা সংসদ ভবন ছাড়বেন না।

ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবারের আন্দোলনে ১২৫ জন আহত হয়েছেন। এর মধ্যে ১০০ জন আন্দোলনকারী এবং ২৫ জন নিরাপত্তা বাহিনীর সদস্য। সংসদ স্পিকার মোহাম্মদ হালবোসি পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত অধিবেশন স্থগিত করেছেন।

আল সদরের অনুসারীরা ২০০৩ সাল পরবর্তী সময়ে যুক্তরাষ্ট্র এবং ইরাকের সরকারি বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র বাহিনী পরিচালিত করে। এখন তারা ইরানপন্থি শিয়া গোষ্ঠীর নেতা মোহাম্মদ শিয়া আল সুদানির প্রধানমন্ত্রী মনোনয়নের বিরোধীতা করছেন।

আন্দোলনকারীদের বক্তব্য—এই সরকার দুর্নীতিবাজ এবং অক্ষম। সংসদ ভবনের বাগানে তারা ঘুমাবেন উল্লেখ করে জানিয়েছেন, বিগত ১৮ বছরের সকল সরকারকে জনগণ প্রত্যাখান করেছে। সূত্র: আল জাজিরা

দিনবদলবিডি/এইচএআর

সর্বশেষ

পাঠকপ্রিয়