শোকাবহ আগস্টে ঢাবিতে মোমবাতি প্রজ্বালন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:১৬, সোমবার, ১ আগস্ট, ২০২২, ১৭ শ্রাবণ ১৪২৯
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাঙালি জাতির জীবনে গভীর শোক ও বেদনার মাস আগস্ট। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়। এদিন…

মাসব্যাপী বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে শোকাবহ আগস্টের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে আলোক প্রজ্বালন করেছে ছাত্রলীগ।

রবিবার (৩১ জুলাই) দিবাগত রাত ১২টার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল শাখা ছাত্রলীগের উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

মোমবাতি প্রজ্বালনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এ সময় ছাত্রলীগের নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন, ‘আমরা মোমবাতি প্রজ্বালনের মাধ্যমে বঙ্গবন্ধুর অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছি। বিপুল সংখ্যক শিক্ষার্থী এখানে সমবেত হয়েছে। আমি সবাইকে ধন্যবাদ জানাই। তারা এই শোকাবহ আগস্টে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদনের উদ্দেশে এসেছে।’

সংশ্লিষ্ট হল শাখা ছাত্রলীগ হল প্রশাসনের সঙ্গে সমন্বয় করে এ আয়োজন করায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানান উপাচার্য।

এ সময় ছাত্রলীগের ঢাবি শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, বঙ্গবন্ধু হল শাখা ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান শান্ত ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমানসহ সংগঠনটির বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাঙালি জাতির জীবনে গভীর শোক ও বেদনার মাস আগস্ট। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়। এদিন ঘাতকরা শুধু বঙ্গবন্ধুকেই হত্যা করেনি, তাদের হাতে একে একে প্রাণ দিয়েছেন বঙ্গবন্ধুর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুননেছা মুজিব, বঙ্গবন্ধুর ছেলে শেখ কামাল, শেখ জামাল, শিশু শেখ রাসেল এবং পুত্রবধূ সুলতানা কামাল ও রোজি জামালসহ পরিবারের ১৭ জন।

এছাড়া ২০০৪ সালের ২১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গ্রেনেড হামলা চালানো হয়। তাই মাসটিকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করতে ১ আগস্ট প্রথম প্রহরে মোমবাতি প্রজ্বালন করে আসছে ছাত্রলীগ।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়