পবিত্র শবে কদরের রাতে মসজিদ আল হারামে ২৫ লাখ মুসল্লির নামাজ আদায়

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:৪৫, শনিবার, ৬ এপ্রিল, ২০২৪, ২৩ চৈত্র ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

রাসুল (সা.) নির্দিষ্ট করে পবিত্র শবে কদরের রাত ঘোষণা করেননি। তবে তিনি রমজানের শেষ দশকের বিজোড় রাতগুলোতে পবিত্র শবে কদর তালাশের নির্দেশ দিয়েছেন। এই রাতগুলোর মধ্যে একটি রাতে হযরত মুহাম্মাদ সা. এর ওপর পবিত্র কুরআনের প্রথম আয়াত নাজিল হয়।

পবিত্র শবে কদরের রাতে মক্কার মসজিদ আল হারামে ছিল ধর্মপ্রাণ মুসল্লিদের ঢল। তিল ধারণের ঠাঁই ছিল না। শুক্রবারের (৫ এপ্রিল) রাত ছিল সৌদি আরবে পবিত্র শবে কদরের রাত। এ রাতে মসজিদ আল হারামে নামাজ আদায়ে অংশ নেন ২৫ লাখ মুসল্লি। খবর খালিজ টাইমসের।

২৭ রমজানের রাতকে অধিকাংশ মুসলিমরাই পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর হিসেবে পালন করে থাকে। আর ইসলাম ধর্মে এ রাতের গুরুত্ব হাজার বছরের চেয়েও বেশি। ইসলাম ধর্মে এ দিনটির বিশেষ মর্যাদার কথা বলা হয়েছে।

যদিও রাসুল (সা.) নির্দিষ্ট করে পবিত্র শবে কদরের রাত ঘোষণা করেননি। তবে তিনি রমজানের শেষ দশকের বিজোড় রাতগুলোতে পবিত্র শবে কদর তালাশের নির্দেশ দিয়েছেন। এই রাতগুলোর মধ্যে একটি রাতে হযরত মুহাম্মাদ সা. এর ওপর পবিত্র কুরআনের প্রথম আয়াত নাজিল হয়।

এদিকে ২৭ রমজানে জুমাতুল বিদা হওয়ায় সকাল থেকেই মুসল্লিরা মসজিদ আল হারামে উপস্থিত হতে শুরু করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মুসল্লিদের সংখ্যা বাড়তে থাকে।

সন্ধ্যার পরই এশার নামাজের পর তারাবির নামাজ শেষে মুসল্লিরা শবে কদরের নামাজ আদায়ে মসগুল হয়ে পড়েন। এ সময় মসজিদ আল হারামের পুরো এলাকা মুসল্লিদের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ হয়ে ওঠে।
 

দিনবদলবিডি/Hossain

সর্বশেষ

পাঠকপ্রিয়