তিন মাসে ১৪৬৪ সড়ক দুর্ঘটনায় নিহত ১৩৬৭

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৫৯, সোমবার, ৮ এপ্রিল, ২০২৪, ২৫ চৈত্র ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত এক হাজার ৪৬৪টি সড়ক দুর্ঘটনায় এক হাজার ৩৬৭ জন নিহত ও এক হাজার ৭৭৮ জন আহত হয়েছেন।

গত বছরের প্রথম তিন মাসের তুলনায় চলতি বছরের একই সময়ে (প্রথম তিন মাসে) দেশে সড়ক দুর্ঘটনা ও প্রাণহানির সংখ্যা বেড়েছে। এর পেছনে দুর্ঘটনা প্রতিরোধে উদ্যোগ বাস্তবায়নে কর্তৃপক্ষের ব্যর্থতাকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্য অনুযায়ী, গত বছরের প্রথম তিন মাসের তুলনায় চলতি বছর দুর্ঘটনা বেড়েছে ৪৩ দশমিক ৯৫ শতাংশ এবং মৃত্যু বেড়েছে ৩০ শতাংশ।

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত এক হাজার ৪৬৪টি সড়ক দুর্ঘটনায় এক হাজার ৩৬৭ জন নিহত ও এক হাজার ৭৭৮ জন আহত হয়েছেন। ২০২৩ সালের প্রথম তিন মাসে দুর্ঘটনার সংখ্যা ছিল এক হাজার ১৭টি এবং এতে এক হাজার ৫১ জন নিহত ও এক হাজার ৪৪০ জন আহত হন।

বেসরকারি সংস্থাগুলো মূলত গণমাধ্যমের প্রতিবেদনের ওপর ভিত্তি করে নিয়মিত তথ্য প্রকাশ করে। বিআরটিএর প্রতিবেদনকে তারা 'খুবই ন্যূনতম অনুমান' বলে অভিহিত করেছে। তারা আরও জানায়, দুর্ঘটনা নিয়ে বিআরটিএর তথ্যের সঙ্গে পুলিশের সংগ্রহ করা তথ্যেরও পার্থক্য আছে।

বিআরটিএর তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারিতে ৪৩৭টি সড়ক দুর্ঘটনায় ৪০৪ জন নিহত হয়েছেন। ২০২৩ সালের জানুয়ারিতে ৩২২টি সড়ক দুর্ঘটনায় ৩৩৩ জন নিহত হন। চলতি বছরের ফেব্রুয়ারিতে ৫৬৯টি সড়ক দুর্ঘটনায় ৫২৩ জন এবং গত বছরের ফেব্রুয়ারিতে ৩০৮টি দুর্ঘটনায় ৩০৩ জন নিহত হন। ২০২৪ সালের মার্চে ৪৫৮টি সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৪০ জন, যেখানে গত বছরের মার্চে ৩৮৭টি দুর্ঘটনায় নিহত হন ৪১৫ জন।

বিআরটিএর তথ্য বলছে, ২০২৩ সালে পাঁচ হাজার ৪২৫টি দুর্ঘটনায় অন্তত পাঁচ হাজার ২৪ জন নিহত হয়েছেন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়