হজ ব্যবস্থাপনা-সংক্রান্ত জাতীয় ও নির্বাহী কমিটি গঠন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:০৫, মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

২০২২ সালের ২০ এপ্রিল এ দুটি কমিটি গঠন করা হয়েছিল। ‌গত ১১ জানুয়ারি নতুন সরকার গঠন করা হয়। আগের সরকারের গঠন করা সেই দুটি কমিটি বাতিল করে এখন নতুন করে গঠন করা হলো।

হজ ব্যবস্থাপনা-সংক্রান্ত জাতীয় কমিটি ও হজ ব্যবস্থাপনা-সংক্রান্ত নির্বাহী কমিটি গঠন করা হয়েছে। সম্প্রতি এ দুটি কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

২১ সদস্যের হজ ব্যবস্থাপনা-সংক্রান্ত জাতীয় কমিটির সভাপতি প্রধানমন্ত্রী। ২৫ সদস্যের নির্বাহী কমিটির সভাপতি ধর্মবিষয়ক মন্ত্রী।

এর আগে ২০২২ সালের ২০ এপ্রিল এ দুটি কমিটি গঠন করা হয়েছিল। ‌গত ১১ জানুয়ারি নতুন সরকার গঠন করা হয়। আগের সরকারের গঠন করা সেই দুটি কমিটি বাতিল করে এখন নতুন করে গঠন করা হলো।

জাতীয় কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী, ধর্মবিষয়ক মন্ত্রী, ধর্মবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, পররাষ্ট্র সচিব, জনপ্রশাসন সচিব, জননিরাপত্তা সচিব, তথ্য ও সম্প্রচার সচিব, বেসামরিক বিমান পরিবহন পর্যটন সচিব, ধর্ম সচিব, স্বাস্থ্যসেবা সচিব, সুরক্ষা সেবা সচিব, অর্থ সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) মহাপরিচালক, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, হজ পরিচালক, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি। ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধান কমিটিতে সদস্য সচিব হিসেবে থাকবেন।

দিনবদলবিডি/Nasim

সর্বশেষ

পাঠকপ্রিয়