৪ মে থে‌কে বাড়বে ট্রেনের ভাড়া

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:১৮, সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ঈ‌দযাত্রার কার‌ণে এত‌দিন ভাড়া বৃ‌দ্ধি করা হয়‌নি। আগামী ২৪ এপ্রিল থে‌কে ব‌র্ধিত ভাড়ায় টি‌কিট বি‌ক্রি করা হ‌বে।

রেলে রেয়াত সুবিধা উঠে যাচ্ছে। এতে আগামী ৪ মে থে‌কে ট্রেনের ভাড়া বাড়বে। বর্তমানে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার বাদে অন্যান্য রুটের যাত্রীরা ১০০ কিলোমিটারের বেশি ভ্রমণে ভাড়ায় ২০ শতাংশ রেয়াত পান। ২৫১ থেকে ৪০০ কিলোমিটার দূরত্বে রেয়াত পান ২৫ শতাংশ। ৪০০ কি‌লো‌মিটা‌রের বে‌শি ভ্রমণে ৩০ শতাংশ রেয়াত পান। রেলও‌য়ে বিজ্ঞ‌প্তি‌তে জা‌নি‌য়ে‌ছে, দূরত্ব‌ভি‌ত্তিক রেয়াত সুবিধা আর থাকছে না।

গত মা‌সে প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা রেয়াত প্রত্যাহা‌রের প্রস্তাব অনু‌মোদন ক‌রেন। য‌দিও সে সম‌য়ে রেলমন্ত্রী জিল্লুল হা‌কিম ভাড়া বৃ‌দ্ধির খবর‌কে গুজব ব‌লে‌ দাবি করেন।

রেল সূত্র জানি‌য়ে‌ছে, ঈ‌দযাত্রার কার‌ণে এত‌দিন ভাড়া বৃ‌দ্ধি করা হয়‌নি। আগামী ২৪ এপ্রিল থে‌কে ব‌র্ধিত ভাড়ায় টি‌কিট বি‌ক্রি করা হ‌বে।

যাত্রীর আবেদনে সংযোজন করা অতিরিক্ত বগির ভাড়াও বাড়‌বে। সংযোজিত বগির শোভন শ্রেণিতে ২০ শতাংশ এবং শীতাতপ নিয়ন্ত্রিত (স্নিগ্ধা) ও অন্যান্য উচ্চ শ্রেণিতে ৩০ শতাংশ রিজার্ভেশন সার্ভিস চার্জ যোগ করা হবে ভাড়ার সঙ্গে।

ঢাকা থেকে চট্টগ্রামের দূরত্ব ৩২১ কিলোমিটার। ১০০ কিলোমিটারের পর ২০ শতাংশ এবং ২৫০ কিলোমিটারের পর ২৫ শতাংশ ছাড় পান যাত্রীরা। এই রুটে শোভন চেয়ারের ভাড়া ৩৪৫ টাকা। বিরতিহীন সোনার বাংলা ট্রেনে এই শ্রেণিতে ভাড়া ৪০৫ টাকা। কিন্তু রেয়াত সুবিধাবিহীন এবং বিরতিহীন পর্যটক এক্সপ্রেসে ভাড়া ৪৫০ টাকা। রেয়াত সুবিধা উঠে গেলে সাধারণ ট্রেনেও শোভন চেয়ার শ্রেণিতে ভাড়া হবে ৪০৫ টাকা।

যাত্রী ভাড়ায় রেয়াত সুবিধা বাতিল হলেও পণ্য পরিবহনে তা অব্যাহত থাকবে। কারণ, পরিবহন করার মতো পণ্যের সংকট রয়েছে। তাই ব্যবসায়ীদের আগ্রহ ধরে রাখতে পণ্য পরিবহনে বিদ্যমান সুবিধা বহাল রাখা হবে। ১৯৯২ সালে ট্রেনের ভাড়ায় রেয়াত সুবিধা দেওয়া হয়। লোকসান কমা‌তে রেয়াত বাতিল কর‌ছে রেলওয়ে। আয় বাড়াতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রেলকে বাড়তি গুরুত্ব দেয়। রাষ্ট্রায়ত্ত এই পরিবহন সংস্থার উন্নয়নে ১ লাখ ২০ হাজার কোটি টাকার বেশি ব্যয় করা হয়েছে। এর মধ্যে পরিচালন ব্যয় ৪০ হাজার কোটি টাকার মতো। বিপরীতে রেল আয় করেছে ১৬ হাজার কোটি টাকা। ১ টাকা আয় করতে ২ টাকা ৭৮ পয়সা খরচ করছে রেল। এ ব্যবধান কমাতেই ভাড়া বাড়াতে যাচ্ছে রেল কর্তৃপক্ষ।

সর্বশেষ ২০১২ ও ২০১৬ সালে ভাড়া বাড়িয়েছিল রেল। ২০১৬ সালে ভাড়া বাড়ানো হয় ৭ থেকে ৯ শতাংশ। নতুন নির্মিত পদ্মা সেতু রেল সংযোগ এবং চট্টগ্রামের দোহাজারী-কক্সবাজার রেলপথে পন্টেজ চার্জ যোগ করে ভাড়া বাড়ানো হয়েছে। এ ক্ষেত্রে বিভিন্ন রেলসেতুর প্রতি কিলোমিটারকে ২৫ কিলোমিটার এবং ভায়াডাক্ট বা রেল ফ্লাইওভারের প্রতি কিলোমিটারকে পাঁচ কিলোমিটার হিসাব করে বাণিজ্যিক দূরত্ব নির্ধারণ করা হয়। এতে বাণিজ্যিক দূরত্ব বেড়েছে। রেয়াত সুবিধা না থাকায় বাণিজ্যিক দূরত্বের কারণে ভাড়া বাড়বে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়