ফরিদপুরে মন্দিরে আগুন ও হত্যাকাণ্ড: দুর্ঘটনা না পরিকল্পিত

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:০৪, সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ৯ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ফরিদপুরে মন্দিরে আগুন ও হত্যাকাণ্ড কোনো পরিকল্পিত ঘটনা নয়। এটি ছিল নিছক একটি দুর্ঘটনা। তথাপি হত্যাকাণ্ড'র ক্ষমা নেই।সরকার  বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিচার বিভাগীয় কমিশন গঠন করেছে।তবে বিষয়টিকে ভিন্ন খাতে নেয়ার চেষ্টা করছে উগ্র মৌলবাদী গোষ্ঠী ও সরকার বিরোধীরা।

ফরিদপুর মন্দিরে অগ্নিসংযোগের ঘটনায় দুই শ্রমিক ভাইয়ের মৃত্যু নিয়ে সারা দেশে চলছে জোর আলোচনা। পঞ্চপলী গ্রামের মন্দিরে অগ্নিকাণ্ডের ইস্যুটি দুর্ঘটনা না পরিকল্পিত? ঘটনার সূত্রপাত নিয়েও  উঠেছে নানান প্রশ্ন।

স্থানীয় বাসিন্দারা জানান, মন্দিরের লাগোয়া, প্রায়১০ গজ দূরে অবস্থিত গ্রামটির প্রাথমিক বিদ্যালয়। হিন্দু অধ্যুষিত ওই গ্রামের বিদ্যালয়ের সম্প্রসারণ কাজে নিয়োজিত ছিলেন নিহত ২ শ্রমিক। তাদের কাছে মন্দিরের কাজে রড় চেয়েছিলো মন্দির সংশ্লিষ্টরা। তবে শ্রমিকরা ঠিকাদারির অনুমতি ছাড়া রড দিতে রাজি হয়নি। এতে মন্দিরের লোকদের সাথে শ্রমিকদের বাকবিতন্ডা হয়। এই নিয়ে ক্ষুদ্ধ হন তারা।

মন্দিরের নারী সেবাইত জানান, প্রতিনিয়ত সন্ধ্যায় মন্দিরে আলো জ্বালিয়ে বাড়ি যাওয়ার সময় দেখি, স্কুলের শ্রমিকরা চিৎকার-চেঁচামেচি করছেন। পরে শুনতে পাই মন্দিরে আগুন লেগেছে। আমি দ্রুত এসে কালী মায়ের কাপড়ের আগুন নেভাই। দিয়া জ্বালানোর সময় ভুলবশত আশেপাশে সূতা বা তৈল ছিটায় আগুন ধরতে পারে বলেও তিনি জানান।

এসময় 'মন্দিরে আগুন' খবরটি ছড়িয়ে পড়লে হই হুল্লোড় করে মন্দিরের দিকে ছুটে আসে আশেপাশের গ্রামবাসী। আগুন নেভাতে এসে তারা সেখানে উপস্থিত  শ্রমিকদের সন্দেহ করে এবং বাক বিতণ্ডায় জড়িয়ে পড়ে।তবে পূর্বের বাকবিতন্ডার বিষয়টি মাথায় রেখে উক্ত শ্রমিকরা আগুন দিতে পারে বলে সন্দেহ করেন কেউ কেউ। এতে অগ্নিসংযোগের তীর শ্রমিকদের দিকেই পড়ে। এসময় বিক্ষুদ্ধরা কোন কিছু বাছ বিচার না করে অগ্নিসংযোগকারী সন্দেহে বেধড়ক মারধর করে তাদের। এতেই প্রাণ হারান দুই ভাই।  

সংশ্লিষ্টরা বলছেন, ধর্মীয় অনুভূতির মতো স্পর্শকাতর বিষয় হওয়ায় গ্রামবাসী খুবই উত্তেজিত ছিল। তারা এতোটাই বিক্ষুদ্ধ ও উত্তেজিত ছিল যে তাদের থামাতে হিমশিম খায় স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তাদেরও।

ঘটনা বিশ্লেষণে পর্যবেক্ষকরা বলছেন, ফরিদপুরে মন্দিরে আগুন ও হত্যাকাণ্ড কোনো পরিকল্পিত ঘটনা নয়। এটি ছিল নিছক একটি দুর্ঘটনা। তথাপি হত্যাকাণ্ড'র ক্ষমা নেই।সরকার  বিষয়টিকে গুরুত্ব দিয়ে বিচার বিভাগীয় কমিশন গঠন করেছে।তবে বিষয়টিকে ভিন্ন খাতে নেয়ার চেষ্টা করছে উগ্র মৌলবাদী গোষ্ঠী ও সরকার বিরোধীরা। বিচ্ছিন্ন  বিষয়টিকে পরিকল্পিত বলে উস্কে দিয়ে তারা দেশে সাম্প্রদায়িক সম্প্রতি বিনষ্ট করতে চায়, কিন্তু সেটিও হতে দেয়া হবেনা বলে সতর্ক করেন তারা।

দিনবদলবিডি/Hossain

সর্বশেষ

পাঠকপ্রিয়