ভারতকে অস্থিতিশীল করতে চাইছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৫৫, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

ভারতে ধর্মীয় স্বাধীনতার বিষয়ে ভিত্তিহীন অভিযোগ চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ভারতে চলছে লোকসভা নির্বাচন। এর মধ্যে ভারতকে অস্থিতিশীল করতে চাইছে যুক্তরাষ্ট্র বলে অভিযোগ করেছে রাশিয়া।

বৃহস্পতিবার রুশ সংবাদমাধ্যম আরটি নিউজের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, ভারতের জনগণের মানসিকতা এবং ইতিহাস সম্পর্কে ওয়াশিংটনের বোঝার অভাব রয়েছে। তারা ভারতে ধর্মীয় স্বাধীনতার বিষয়ে ভিত্তিহীন অভিযোগ চালিয়ে যাচ্ছে।

ভারতের জন্য এমন অভিযোগ অসম্মানজনক উল্লেখ করে রাশিয়া সরকারের এই মুখপাত্র বলেন, মার্কিন অভিযোগের পেছেনের কারণ হলো ভারতের অভ্যন্তরীণ রাজনৈতিক পরিস্থিতিকে ভারসাম্যহীন করা এবং সাধারণ নির্বাচনকে জটিল করা।

সম্প্রতি ইউনাইটেড স্টেটস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডমের (ইউএসসিআইআরএফ) সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘনের অভিযোগে ভারতের সমালোচনা করা হয়েছে। ওই কমিশন ভারতকে বিশ্বের উদ্বেগের দেশ হিসেবে ঘোষণা দিতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কাছে সুপারিশ করেছে।  

মার্কিন প্রতিবেদনে ক্ষমতাসীন বিজেপিকে বৈষম্যমূলক জাতীয়তাবাদী নীতিকে শক্তিশালী করার জন্য অভিযুক্ত করা হয়েছে। ভারতে নাগরিকত্ব সংশোধন আইন, ধর্মান্তরবিরোধী এবং গো-হত্যা আইনের মাধ্যমে ধর্মীয় সংখ্যালঘুদের লক্ষ্যবস্তুতে পরিণত করা হচ্ছে।  

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল গত সপ্তাহে জানান, ইউএসসিআইআরএফ একটি পক্ষপাতদুষ্ট কমিশন হিসেবে পরিচিত।

সূত্র: এনডিটিভি

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়