তুরস্কের সামরিক মহড়ায় সৌদি সেনারা

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:০১, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

তুরস্কের বন্দর নগরী ইজমিরে একটি বহুজাতিক সামরিক মহড়ায় অংশ নিয়েছে সৌদি সেনারা। বুধবার সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দুই ধাপের এই মহড়ার প্রথম ধাপ শেষ করে সশস্ত্র বাহিনীর সদস্যরা এখন দ্বিতীয় ধাপের মহড়া শুরু করেছে। EFES-২০২৪ নামে মহড়াটি শুরু হয়েছে গত ২৫ এপ্রিল।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছে, সৌদি সেনারা প্রথমে ইস্তাম্বুলের বহুজাতিক মহড়া কেন্দ্র এবং ইজমিরের জয়েন্ট কমান্ড ট্রেনিং সেন্টারে অনুষ্ঠিত মহড়ায় অংশ নিয়েছে।

খবরে আরও বলা হয়েছে, এই যৌথ সামরিক মহড়াটি দুটি পর্বে বিভক্ত। ইতোমধ্যে মহড়ার প্রথম পর্বটি শেষ হয়েছে, যেটি ছিল একইসঙ্গে ইস্তাম্বুল ও ইজমিরে। মহড়ার দ্বিতীয় পর্বটি অনুষ্ঠিত হচ্ছে ইজমিরের ডোগানবে ফায়ারিং স্কোয়াডে। শুক্রবার শুরু হওয়া দ্বিতীয় পর্ব চলবে ৩০ মে পর্যন্ত। এই মহড়ায় অংশ নেওয়া সৌদি সেনাদের নেতৃত্ব দিচ্ছেন ব্রিগেডিয়ার কমডোর আদেল আল-কালথামি।


সৌদি আর্মড ফোর্সের এডুকেশন অ্যান্ড ট্রেনিং অথরিটির প্রধান মেজর জেনারেল আদেল আল-বালাউই বলেছেন, মহড়ায় সৌদি সশস্ত্র বাহিনীর অংশগ্রহণ তাদের সামর্থ্যকে আরও বিকশিত করবে। এই মহড়া সেনাদের সাংগঠনিক উন্নতি ও যুদ্ধক্ষেত্রে নেতৃত্বকে আরও শক্তিশালী করবে।

এই মহড়া সেনাদের প্রশিক্ষণ এবং যুদ্ধক্ষেত্রে ব্যবহৃত ভারী অস্ত্র পরিচালনার দক্ষতা বৃদ্ধি করবে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, মহড়াটি অংশগ্রহণকারী দেশগুলোর বাহিনীর মধ্যে দক্ষতা বিনিময় করবে, বিভিন্ন পরিবেশে যৌথ অভিযানের পরিকল্পনা ও সমন্বয়ের জন্য কীভাবে একসঙ্গে কাজ করতে হয় তা শেখাবে। এ ছাড়া সৈন্যদের যুদ্ধের দক্ষতা বাড়াতে এবং সামরিক সহযোগিতা বাড়াতে সুযোগ তৈরি করে দেবে।

এই মহড়ায় সৈন্যরা স্থল ও সমুদ্রে অনেক ফিল্ড ম্যানুভার পরিচালনা করবে। যার মধ্যে রয়েছে সমুদ্রে অবতরণ অভিযান, অনুসন্ধান ও উদ্ধার মিশন। মহড়ায় ড্রোন, গোলাবারুদ এবং হালকা অস্ত্র চালানোর নানা কলাকুশলও প্রয়োগ করা হবে বলে জানিয়েছেন সৌদি জেনারেল।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়