তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:০৩, বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

তিস্তা প্রকল্পে ভারত অর্থায়ন করতে চায় বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার (০৯ মে) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা হাছান মাহমুদের সঙ্গে বৈঠক করে তিস্তায় দেশটির অর্থায়নে আগ্রহের কথা জানান।

ব্রিফিংয়ে এক প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, তিস্তা নিয়ে আমাদের আলোচনা হয়েছে। তিস্তায় আমরা একটা বৃহৎ প্রকল্প নিয়েছি। ভারত সেখানে অর্থায়ন করতে চায়। আমি বলেছি, তিস্তায় যে প্রকল্পটি হবে সেটা আমাদের প্রয়োজন অনুযায়ী হবে। আমাদের প্রয়োজন যেন পূরণ হয়।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ভারতের সঙ্গে আমাদের বহুমাত্রিক সম্পর্ক। এই সম্পর্ক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। আমার পিপল টু পিপল কানেকটিভিটি বাড়ানোর ব্যাপারে বিস্তারিত আলোচনা করেছি। ভিসাপ্রক্রিয়া সহজ করার ব্যাপারে আলোচনা হয়েছে।

সীমান্ত হত্যার বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ ব্যাপারে আলোচনা করা হয়েছে, নন লিথাল (প্রাণঘাতী নয়) ওয়েপন ব্যবহার করার ব্যাপারে গুরুত্ব আরোপ করা হয়েছে। তিনি (কোয়াত্রা) বলেছেন তারা তাদের বর্ডার সিকিউরিটি গার্ডকে সে ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছে কিন্ত খুব নিকট থেকে সেটি যখন ব্যবহার করা হয় তখন সেটি লিথাল (প্রাণঘাতী) হয়ে যায়, এই জন্যই মাঝে মাঝে এই ধরনের ঘটনা ঘটে তবে এই বেপারে তাদের আন্তরিকতার কোনো অভাব নেই।

ভারত ও চীনের মধ্যে কোন প্রধানমন্ত্রীর কোন সফরটি আগে হবে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, ভারত আমাদের নিকটবর্তী, চীন অনেক অনেক দূরে (দূরত্ব)। প্রধানমন্ত্রীর ভারত সফর অবশ্যই হবে। কিন্তু সেখানে এখন নির্বাচন চলছে। সেটি শেষ না হলে সফরের সময় ঠিক করা যাবে না।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা। সকালে গণভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এ তথ্য নিশ্চিত করেন। গতকাল বুধবার সন্ধ্যায় বিশেষ একটি ফ্লাইটে ঢাকায় আসেন ভারতের পররাষ্ট্র সচিব।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়