বাংলাদেশ থেকে ১৪৮ অ্যাকাউন্ট ও পেজ সরিয়েছে ফেসবুক

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৩০, শুক্রবার, ৩১ মে, ২০২৪, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশ থেকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের মোট ১৪৮টি অ্যাকাউন্ট ও পেজ সরিয়ে দেওয়া হয়েছে।

যার মধ্যে পঞ্চাশটি অ্যাকাউন্ট ও ৯৮টি পেজ রয়েছে। চলতি বছরের প্রথম ত্রৈমাসিক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সামাজিক মাধ্যমটির মূল প্রতিষ্ঠান মেটা।

প্রতিবেদনের সূত্রে বিবিসি বাংলা জানায়, ভুয়া পরিচয়ের এসব অ্যাকাউন্ট ও পেজগুলোর বিষয়ে মেটা যে অনুসন্ধান করেছে তাতে এগুলোর সাথে বাংলাদেশের একটি রাজনৈতিক দল ও এর গবেষণা প্রতিষ্ঠান জড়িত ব্যক্তিদের যোগসূত্র পাওয়া গেছে।

মেটার রিপোর্টে আরও যা বলা হয়েছে

মেটা তার রিপোর্টে বলেছে, সমন্বিত অনির্ভরযোগ্য আচরণের জন্য আমরা ফেসবুক থেকে পঞ্চাশটি অ্যাকাউন্ট ও ৯৮টি পেজ সরিয়ে ফেলেছি। এই নেটওয়ার্কটি বাংলাদেশেরই এবং তারা বাংলাদেশের স্থানীয় অডিয়েন্সকে টার্গেট করেছিল।

এসব অ্যাকাউন্ট ও পেজগুলোর মোট প্রায় ৩৪ লাখ ফলোয়ার ছিল। একই সাথে এসব পেজ থেকে প্রায় ৬০ ডলারের সমপরিমাণ অর্থ বিজ্ঞাপনে ব্যয় করা হয়েছে।

ভুয়া অ্যাকাউন্ট ব্যবহার করে এ ধরনের তৎপরতার পেছনে যারা আছে, তাদের কয়েকজনকে অনুসন্ধানের আগেই অটোমেটেড সিস্টেমেই চিহ্নিত করে অকার্যকর করা হয়েছে। তারা এ ধরনের অ্যাকাউন্ট ব্যবহার করে কনটেন্ট পোস্ট করত বা পেজগুলো চালাত।

এর মধ্যে কিছু পেজ কাল্পনিক নতুন পরিচয় নিয়ে এবং অন্যগুলো বাংলাদেশের সংবাদ মাধ্যমগুলোর নাম ব্যবহার করত। আবার কিছু পেজ বিএনপির নাম ব্যবহার করত এবং বিএনপি বিরোধী কনটেন্ট পোস্ট করত।

এসব ভুয়া অ্যাকাউন্ট ও পেজগুলোর নেটওয়ার্ক ইউটিউব, এক্স (সাবেক টুইটার), টিকটক, টেলিগ্রাম ও তাদের নিজস্ব ওয়েবসাইটসহ একাধিক প্ল্যাটফর্মে রয়েছে বলে মেটার অনুসন্ধানে উঠে এসেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

ছবির ক্যাপশান, বিদ্বেষমূলক বক্তব্য ও ক্ষতিকর কনটেন্ট সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে মেটা।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়