বাসে ঈদযাত্রা অনলাইনে টিকিট নেই, কাউন্টারে বাড়তি ভাড়া

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:১০, মঙ্গলবার, ১১ জুন, ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১
ফাইল ফটো

ফাইল ফটো

ঈদযাত্রায় যাত্রীদের পছন্দের শীর্ষে থাকে ট্রেন। কিন্তু যাত্রী সংখ্যা বিবেচনায় ট্রেনের আসন অপর্যাপ্ত। কাজেই বিপুল পরিমাণ যাত্রীর বাড়ি ফেরার শেষ ভরসাস্থল হয়ে দাঁড়ায় বাস।

বছরের অন্য সময়ের তুলনায় ঈদের আগে-পরে বাসের টিকিটের চাহিদা থাকে তুঙ্গে। এ সুযোগে টিকিটের দাম বাড়িয়ে দেন বাস মালিকরা। বিকল্প না পেয়ে শেষ পর্যন্ত বাড়তি দামেই টিকিট কাটতে হয় সাধারণ যাত্রীদের। বরাবরের মতো এবারের চিত্রও একই।

যাত্রীদের অভিযোগ, ঈদের সময় টিকিটের কৃত্রিম সংকট তৈরি করে বাসমালিকেরা বাড়তি মুনাফার ফন্দি করেন। এবারও এর ব্যতিক্রম নয়। তবে বাস কাউন্টারের কর্মীদের দাবি, ঈদযাত্রার সময়ে ঢাকায় ফিরতি পথে যাত্রী পাওয়া যায় না। সেটা পুষিয়ে নিতে দাম সামান্য বাড়ানো হয়।

গতকাল সোমবার রাজধানীর তিনটি আন্তজেলা বাস টার্মিনাল সায়েদাবাদ, গাবতলী, মহাখালী এবং কল্যাণপুরে বিভিন্ন বাসের কাউন্টারে গিয়েএমন তথ্য জানা গেল।

ঈদুল আজহার সরকারি ছুটি ১৬ থেকে ১৮ জুন। তবে ১৪ ও ১৫ জুন (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি থাকায় আগামী বৃহস্পতিবার থেকেই ঈদযাত্রা শুরু হবে। বাস কোম্পানিগুলো বলছে, ১৩, ১৪ ও ১৫ জুনের টিকিটের চাহিদা সবচেয়ে বেশি। অভিযোগ উঠেছে, এ তিন দিনের বাসের টিকিটের দামও বেশি। দূরত্ব ও বাসভেদে টিকিটপ্রতি বাড়তি আদায় করা হচ্ছে ১০০-১০০০ টাকা পর্যন্ত।

গতকাল সায়েদাবাদ থেকে ফরিদপুর যেতে বাস খুঁজছিলেন শান্ত ইসলাম। গোল্ডেন লাইনের কাউন্টারের সামনে তিনি বলেন, টিকিটের দাম ১০০ টাকা বেশি চাইছে।

সায়েদাবাদে শ্যামলী পরিবহনের একটি কাউন্টারের ব্যবস্থাপক জাহিদুল ইসলাম জানান, ঢাকা-বরিশাল রুটে টিকিটের দাম ৫০০ থেকে বেড়ে ৬৫০ টাকা হয়েছে। ঈদের সময় ঢাকা থেকে যাত্রাকালে ৩৬ জন যাত্রী পাওয়া গেলেও ফেরার সময় কখনো কখনো দুজনও পাওয়া যায় না। তাই খরচ পোষাতে দাম সামান্য বাড়াতে হয়।

বাসের টিকিটের বেশি সংকট উত্তরাঞ্চলের বিভিন্ন গন্তব্যের। অনলাইনে টিকিট নেই। কাউন্টারে গিয়ে অতিরিক্ত টাকা দিয়ে টিকিট বুকিং দিতে হচ্ছে। অনলাইনে নওগাঁর টিকিট না পেয়ে গতকাল একটি এসি বাসের কাউন্টারে এসে টিকিট বুকিং দেন জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ নার্সিং কলেজের ছাত্রী মাহবুবা বিথী। তিনি বলেন, এক হাজার টাকার টিকিটের জন্য দিতে হলো ১ হাজার ৮০০ টাকা।

মহাখালী আন্তজেলা বাস টার্মিনালে গিয়ে জানা যায়, এখান থেকে যেসব বাস ছাড়ে, সেগুলোর টিকিট অনলাইনে বিক্রির ব্যবস্থা নেই। ঈদের সময়েও বাস ছাড়ার আগে কাউন্টার থেকে টিকিট কিনতে হয়। ভাড়া দিতে হয় সাধারণ সময়ের চেয়ে বেশি।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়