তাইওয়ানের সঙ্গে যুদ্ধ বাধলে চীনের সঙ্গেই থাকবে রাশিয়া

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৩৯, শুক্রবার, ৫ আগস্ট, ২০২২, ২১ শ্রাবণ ১৪২৯
ভ্লাদিমির পুতিন

ভ্লাদিমির পুতিন

রুশ সিনেটর ভ্লাদিমির দাজহাবারভ (৬৯) বলেছেন, তাইওয়ানের সঙ্গে যুদ্ধ বাধলে চীনের সঙ্গেই থাকবে রাশিয়া। চীনকে সাহায্য করবে। চীনকে (যুদ্ধে) সাহায্য না করার কোনো কারণ দেখি না আমি। কিন্তু চীনের থেকেও আমি ঠিক এমনটাই দেখতে চাই।

বুধবার স্থানীয় এক টেলিভিশনে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন রুশ পার্লামেন্টের প্রভাবশালী নেতা পুতিনঘনিষ্ঠ দাজহাবারভ। এপি।

সম্প্রতি মার্কিন নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে, উত্তেজিত বেইজিং-তাইপে সম্পর্ক। পেলোসির এই আকস্মিক সফরের প্রতিবাদে তাইওয়ান সীমান্তে ইতিহাসের সবচেয়ে সামরিক মহড়া চালাচ্ছে চীন। মহড়ার বাহানায় এ সপ্তাহেও চীনের ২৭টি যুদ্ধবিমান দ্বীপটির অঞ্চলে প্রবেশ করেছে।

এরকিছু দিন আগে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তাইওয়ানের স্বাধীনপন্থি মানসিকতা কখনো মেনে নেবে না চীন। কোনো বহিরাগত যদি এ বিষয়ে তাইপেকে সাহায্য করে তাহলে ভয়াবহ পরিণাম আছে দেশটির কপালে।

প্রস্তুত হয়ে আছে তাইওয়ানও। কয়েক দিন আগে দেশটির প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন নিজেই অংশগ্রহণ করেন দ্বীপটির যুদ্ধ মহড়ায়। সে সময় বিভিন্ন যুদ্ধাস্ত্র চালিয়ে দেখেন সাই। মহড়া শেষে বলেন, তাইওয়ান এখন নিজেকে যেকোনো প্রতিঘাত থেকে রক্ষা করতে সক্ষম। আজকের এই মহড়া সেটাই প্রমাণ করল। এছাড়াও চীনের সঙ্গে চলতি উত্তেজনার রেশ ধরে নানান ধরনের প্রস্তুতি নিচ্ছে তাইপে।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়