রাজধানীতে বাসভাড়া আদায়ে যেসব নির্দেশনা দিলো মালিক সমিতি

দিনবদলবিডি ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:২৪, বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯
এখন থেকে আর ‘ওয়েবিল’ ও ‘চেকার’প্রথা থাকবে না

এখন থেকে আর ‘ওয়েবিল’ ও ‘চেকার’প্রথা থাকবে না

রাজধানীর বিভিন্ন রুটের বাসে সরকার নির্ধারিত ভাড়া নেওয়ার কথা জানিয়ে মালিকরা সিদ্ধান্ত নিয়েছেন…

রাজধানীর বিভিন্ন রুটের বাসে সরকার নির্ধারিত ভাড়া নেওয়ার কথা জানিয়ে মালিকরা সিদ্ধান্ত নিয়েছেন এসব গাড়িতে এখন থেকে আর ‘ওয়েবিল’ ও ‘চেকার’প্রথা থাকবে না। রাজধানীতে নতুন নির্ধারিত বাসভাড়া আদায়ে এমন কয়েকটি বিষয় মানতে হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতি।

আট মাসের মধ্যে গত শনিবার ডিজেলসহ চার ধরনের জ্বালানি তেলের দাম ৫২ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়।

বুধবার (১০ আগস্ট) ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতির দপ্তর সম্পাদক সামদানী খন্দকারের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, বিআরটিএর পুনর্নির্ধারিত বাস ভাড়া কার্যকর করাসহ সাংগঠনিক বিষয়ে আলোচনা করার জন্য ৮ আগস্ট বিকেলে ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ।

সভায় ঢাকার প্রায় ১২০টি পরিবহণ কোম্পানির চেয়ারম্যান, এমডি ও সব রুট মালিক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন। সভায় এ বিষয়ে বিস্তারিত আলোচনা শেষে কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়।

সিদ্ধান্তগুলো হলো-

১. বিআরটিএর চার্ট অনুযায়ী ভাড়া আদায় করতে হবে- চার্টের বাইরে অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। প্রতিটি গাড়িতে দৃশ্যমান স্থানে ভাড়ার চার্ট অবশ্যই টানিয়ে রাখতে হবে।

২. কোনো পরিবহণের গাড়িতে বিআরটিএর পুনর্নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া যাতে আদায় না করা হয়, সে বিষয়ে সভায় মালিকদের সমন্বয়ে ৯টি ভিজিলেন্স টিম গঠন করা হয়। এসব টিম বিআরটিএর ম্যাজিস্ট্রেটদের সঙ্গে থেকে সব অনিয়ম তদারকিসহ আইনানুগ ব্যবস্থা নেবে।

৩. ঢাকা শহর ও শহরতলী রুটে চলাচলকারী গাড়ির ওয়েবিলে কোনো স্ল্যাব থাকবে না। রাস্তায় কোনো চেকার থাকবে না। এক স্টপেজ থেকে আরেক স্টপেজ পর্যন্ত গাড়ির দরজা বন্ধ থাকবে, খোলা রাখা যাবে না। রুট পারমিটের স্টপেজ অনুযায়ী গাড়ি থামাতে হবে।

এ সিদ্ধান্ত ১০ আগস্ট থেকে কার্যকর হবে। অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ না হওয়া পর্যন্ত ভিজিল্যান্স টিমের কার্যক্রম চলমান থাকবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এর আগে, জ্বালানি তেলের দাম বাড়ানোর কারণে বাস মালিকদের দাবির মুখে বাসভাড়া বাড়ায় বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ)। ৭ আগস্ট থেকে নতুন এ ভাড়া কার্যকর হয়।

উল্লেখ্য, বিআরটিএর সিদ্ধান্ত অনুযায়ী, মহানগরে প্রতি কিলোমিটারের জন্য জনপ্রতি ৩৫ পয়সা বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা ঠিক করা হয়। এ ছাড়া বাসে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয় ১০ টাকা আর মিনিবাসে ৮ টাকা। অপরদিকে দূরপাল্লার বাসে প্রতি কিলোমিটারে জনপ্রতি ভাড়া ৪০ পয়সা বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা নির্ধারণ করা হয়।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়