ইউরোপে পোশাক রপ্তানিতে বাংলাদেশের দাপট

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:২৬, সোমবার, ২৯ আগস্ট, ২০২২, ১৪ ভাদ্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

চলতি বছরের প্রথম পাঁচ মাসে ইউরোপের বাজারে ৯৫৮ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ…

চলতি বছরের প্রথম পাঁচ মাসে ইউরোপের বাজারে ৯৫৮ কোটি ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। এই অঙ্ক গত বছরের একই সময়ের চেয়ে ৪৫ শতাংশ বেশি। বৈশ্বিক পোশাক রপ্তানিতে এতদিন অন্য প্রতিযোগী দেশের ধরাছোঁয়ার বাইরে ছিল চীন। কিন্তু ইউরোপের বাজারে সেই চীনকে প্রায় ধরে ফেলেছে বাংলাদেশ।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কায় বড় ধরনের সংকটের মুখে পড়েছে ইউরোপের দেশগুলো। মূল্যস্ফীতি লাফিয়ে লাফিয়ে বাড়ায় মানুষ পোশাক কেনা কমিয়ে দিচ্ছে বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর হচ্ছে।

কিন্তু এর মধ্যেও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে পোশাক রপ্তানিতে দাপট দেখিয়ে চলেছে বাংলাদেশ। চলতি বছরের প্রথম পাঁচ মাসে (জানুয়ারি-মে) ইউরোপের বাজারে ৯৫৮ কোটি (৯.৫৮ বিলিয়ন) ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ। এই অঙ্ক গত বছরের একই সময়ের চেয়ে ৪৫ শতাংশ বেশি।

ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের সর্বশেষ পোশাক আমদানি পরিসংখ্যানে উঠে এসেছে এই তথ্য। রবিবার (২৮ আগস্ট) এটি প্রকাশ করা হয়।

ইউরোস্ট্যাট বলছে, ২০২২ সালের জানুয়ারি-মে সময়ে বাংলাদেশ ইউরোপের বাজারে তৈরি পোশাক রপ্তানিতে যে প্রবৃদ্ধি অর্জন করেছে, অন্য কোনো দেশ তার ধারেকাছেও নেই। তৈরি পোশাক রপ্তানিতে বাংলাদেশের বড় প্রতিদ্বন্দ্বী ভিয়েতনাম। এই পাঁচ মাসে ইউরোপে ভিয়েতনাম ১৫৯ কোটি ৩৯ লাখ (১.৫৯ বিলিয়ন) ডলারের পোশাক রপ্তানি করেছে। এ হিসাবে দেখা যাচ্ছে, বাংলাদেশের পোশাক রপ্তানিকারকরা এই পাঁচ মাসে ইউরোপে ভিয়েতনামের চেয়ে ছয় গুণ বেশি পোশাক রপ্তানি করেছেন।

চলতি বছরের জুলাই-মে সময়ে ইউরোপের দেশগুলো চীন থেকে ১০ দশমিক ১৯ বিলিয়ন ডলারের পোশাক আমদানি করেছে। আর বাংলাদেশ থেকে কিনেছে ৯ দশমিক ৫৮ বিলিয়ন ডলারের পোশাক।

বাংলাদেশের প্রধান রপ্তানি পণ্য হচ্ছে পোশাক। মোট রপ্তানি আয়ের ৮২ শতাংশই আসে তৈরি পোশাক থেকে। গত ২০২১-২২ অর্থবছরে পণ্য রপ্তানি থেকে মোট ৫২ দশমিক শূন্য ৮ বিলিয়ন ডলার আয় করেছে বাংলাদেশ। এর মধ্যে পোশাক রপ্তানি থেকে এসেছে ৪২ দশমিক ৬১ বিলিয়ন ডলার।

পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, এখন পর্যন্ত ইইউর বাজারে আমাদের পোশাক ভালো অবস্থান ধরে রেখেছে। পাঁচ মাসে ৪৫ শতাংশ প্রবৃদ্ধি সেটাই নির্দেশ করে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়