জর্ডানে বিষাক্ত গ্যাসে ১৩ জনের প্রাণহানি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:০৩, মঙ্গলবার, ২৮ জুন, ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

জর্ডানের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী আকাবায় ক্লোরিন গ্যাস লিক হয়ে কমপক্ষে ১৩ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন আরো ২৫১ জন।

সোমবার (২৭ জুন) দেশটির সরকারি মুখপাত্র ফয়সাল আল-শাবুল এ তথ্য নিশ্চিত করেন।

ওই কর্মকর্তা আরো বলেন, জিবুতিতে রপ্তানি করা ২৫ টন ক্লোরিন গ্যাস ভর্তি একটি ট্যাংক পরিবহনের সময় পড়ে ছিদ্র হয়ে গেলে বিষাক্ত গ্যাস চারদিকে ছড়িয়ে পড়ে। এতে ১৩ জন নিহত এবং আহত হয়েছেন আরো ২৫১ জন। যাদের মধ্যে এখনো হাসপাতালে চিকিৎসাধীন ১৯৯ জন।

সংশ্লিষ্ট অধিদপ্তর জানায়, কর্তৃপক্ষ আহতদের হাসপাতালে নেওয়ার পরে এলাকাটি বন্ধ করে দিয়েছে এবং আরও গ্যাস ছড়িয়ে পড়া ঠেকাতে বিশেষজ্ঞদের ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

তবে ঘটনাস্থল থেকে নিকটতম আবাসিক এলাকা ২৫ কি.মি. দূরে হলেও মানুষকে ঘরের ভেতরে থাকতে এবং জানালা-দরজা বন্ধ রাখার আহ্বান জানিয়েছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তা ডা. জামাল ওবেদাত।

জর্ডানের রাষ্ট্রীয় টেলিভিশনের টুইটার পেজে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, একটি ট্যাংক উইঞ্চ (শক্তিশালী কপিকল) থেকে জাহাজের ডেকে আছড়ে পড়ে। এরপরে হলুদ রঙের গ্যাস বাতাসে উঠতে থাকে এবং লোকেরা পালাতে থাকেন।

সিভিল ডিফেন্স সার্ভিসের ফেসবুক পেজে বলা হয়, বিশেষায়িত দলগুলো এখনও লিক সারাতে কাজ করছে এবং উদ্ধারকারী বিমান আকাবায় পাঠানো হচ্ছে।

রাষ্ট্রীয় টিভি জানায়, প্রধানমন্ত্রী বিশার আল-খাসাওনেহ আকাবায় পৌঁছেছেন এবং আহতদের দেখতে একটি হাসপাতালে যাচ্ছেন।

রাষ্ট্রীয় টেলিভিশন তথ্যমন্ত্রীকে উদ্ধৃত করে জানায়, আল-খাসাওনেহ স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে এই ঘটনার তদন্ত কমিটি গঠন করেছেন।

সূত্র: আলজাজিরা, গার্ডিয়ান

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়