র‌্যাঙ্কিংয়ে পেছালেন সাকিব, খালেদ-শান্তর উন্নতি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:১৮, বুধবার, ২৯ জুন, ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

সেন্ট লুসিয়া টেস্টে দল বাজেভাবে হারলেও নিজের কাজটা ঠিকঠাকই করেন সৈয়দ খালেদ আহমেদ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তার ক্যারিয়ার সেরা বোলিংয়ের ছাপও পড়েছে র‍্যাঙ্কিংয়ে। টেস্ট বোলারদের তালিকায় এগিয়েছেন এই পেসার।

আহামরি কিছু করতে না পারলেও ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে নাজমুল হোসেন শান্ত ও নুরুল হাসান সোহানের। ব্যাট-বলে একদম নিষ্প্রভ থাকায় অলরাউন্ডারদের তালিকায় অবনতি হয়েছে সাকিব আল হাসানের।

ক্যারিবিয়ানদের বিপক্ষে প্রথম টেস্টে ম্যাচে পাঁচ উইকেট নিয়েছিলেন খালেদ। দ্বিতীয় টেস্টে নিজেকে মেলে ধরেন তিনি আরো দুর্দান্তভাবে। ১০৬ রান দিয়ে নেন ইনিংসে পাঁচ উইকেট। টেস্টে বাংলাদেশের ষষ্ঠ পেসার হিসেবে এই কীর্তি গড়েন তিনি।

আইসিসির বুধবার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে ৯ ধাপ এগিয়ে খালেদ এখন ৮৮তম স্থানে। তিন উইকেট নেওয়া মেহেদী হাসান মিরাজ এক ধাপ এগিয়ে আছেন ৩০তম স্থানে। উইকেটশূন্য থাকা সাকিব এক ধাপ পিছিয়ে ২৯ নম্বরে।

বোলারদের র‍্যাঙ্কিংয়ের বাংলাদেশের সেরা অবস্থান তাইজুল ইসলামের, ২৭তম।

১০ উইকেটে হেরে যাওয়া ম্যাচে দুই ইনিংসে ২৬ ও ৪২ রান করেন শান্ত। ব্যাটসম্যানদের তালিকায় ১১ ধাপ এগিয়ে বাঁহাতি এই ব্যাটসম্যানের অবস্থান ৮৮তম। দ্বিতীয় ইনিংসে ৫০ বলে ৬০ রানের ইনিংস খেলে অপরাজিত থাকা সোহানের অগ্রগতি ১৪ ধাপ, আছেন ৮৪ নম্বরে।

ব্যাটিংয়ে বাংলাদেশের সেরা অবস্থান আগের মতোই লিটন দাসের। প্রথম ইনিংসে ফিফটি করলেও এক ধাপ নিচে নেমে তিনি এখন ত্রয়োদশ স্থানে। এই সফর থেকে ছুটি পাওয়া মুশফিকুর রহিম এক ধাপ নেমে আছেন এখন ১৮ নম্বরে।

সেন্ট লুসিয়ায় প্রথমে ভালো শুরু পেলেও দ্বিতীয় ইনিংসে ব্যর্থ ছিলেন তামিম ইকবাল। তাতে এক ধাপ নিচে নেমে ৩৮তম স্থানে আছেন তিনি। সাকিবের অবনতি ৬ ধাপ, আছেন তামিমের পরেই।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়