বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে বাংলাদেশের উন্নতি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:২১, বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২, ১১ কার্তিক ১৪২৯

গ্যালাপের বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে উন্নতি করেছে বাংলাদেশ। ২০২১ সালের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর ভিত্তি করে বুধবার (২৬ অক্টোবর) এই সূচক প্রকাশ করে যুক্তরাষ্ট্রভিত্তিক জনমত জরিপ প্রতিষ্ঠানটি। এতে বাংলাদেশের স্কোর আগের বছরের ৭৭ থেকে বেড়ে ৭৯ পয়েন্টে উন্নীত হয়েছে। এই সূচকে স্কোর যত বেশি, আইনশৃঙ্খলা পরিস্থিতি তত ভালো বলে বিবেচনা করা হয়। এ কারণে বাংলাদেশের উন্নতি হয়েছে বলা হচ্ছে।

আইনশৃঙ্খলা সূচকে ৯৬ স্কোর নিয়ে শীর্ষে আছে সিঙ্গাপুর। এরপর যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম হয়েছে তাজিকিস্তান, নরওয়ে, সুইজারল্যান্ড ও ইন্দোনেশিয়া। শীর্ষে ১০–এ থাকা দেশগুলোর স্কোর ৯৬ থেকে ৯১ পয়েন্ট। মাত্র ৫১ স্কোর নিয়ে সূচকে সবচেয়ে খারাপ করেছে আফগানিস্তান। তলানিতে থাকা ১১টি দেশের ৯টিই আফ্রিকা মহাদেশের। অপর দেশটি লাতিন আমেরিকার ভেনেজুয়েলা। তলানির দেশগুলোর স্কোর ৫১ থেকে ৬৩ পয়েন্ট।

সূচকে ভালোর দিক থেকে বাংলাদেশ আছে প্রথম ৬৭টি দেশের মধ্যে। স্কোরের ভিত্তিতে অবস্থান ১৭ তম। ৭৯ স্কোর নিয়ে একই অবস্থানে আছে আরো পাঁচটি দেশ। সেগুলো হলো- যুক্তরাজ্য, আলজেরিয়া, মালদোভা, গ্রিস ও কিরগিজস্তান।

চারটি প্রশ্নের ওপর ভিত্তি করে আইনশৃঙ্খলা পরিস্থিতির এই স্কোর নির্ধারণ করা হয়। বাসিন্দারা নিজ এলাকায় রাতে একা হাঁটতে নিরাপদ বোধ করেন কি না, স্থানীয় পুলিশে আস্থা আছে কি না, চুরি, হামলা কিংবা ছিনতাইয়ের শিকার হয়েছেন কি না।

নিজ এলাকায় রাতে একা হাঁটতে নিরাপদ বোধ করেন কি না, এমন প্রশ্নে প্রতি ১০ জনের ৭ জনই (৭১ শতাংশ) বলেছেন, তারা নিরাপদ বোধ করেন। স্থানীয় পুলিশে আস্থা আছে বলে জানিয়েছেন জরিপে অংশগ্রহণকারীদের ৭০ শতাংশ।

নিজ এলাকায় রাতে নিরাপদে হাঁটতে সবচেয়ে বেশি নিরাপদ বোধ করেন সিঙ্গাপুরের বাসিন্দারা (৯৫ শতাংশ)। আর সবচেয়ে কম নিরাপদ বোধ করেন আফগানিস্তানের লোকজন (২২ শতাংশ)।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়