হজের শেষ ফ্লাইট যাচ্ছে আজ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৩৪, রবিবার, ৩ জুলাই, ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত দেশের ৫৩ হাজার ৩৬৭ জন হজযাত্রী সৌদি আরব পৌঁছেছেন। এর মধ্যে এবার রাষ্ট্রীয় খরচ ও গাইডসহ সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন হজযাত্রী কোটায় গেছেন।

মোট ১৬৭টি ফ্লাইটে তারা সৌদি গেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ৮২টি, সৌদি এয়ারলাইনসের ৫৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইনসের পরিচালিত ১০টি ফ্লাইটে হজযাত্রীরা সৌদি আরব পৌঁছেছেন। হজের প্রথম ফ্লাইট ঢাকা ছাড়ে গত ৫ জুন।

এ পর্যন্ত ১০ জন হজযাত্রী ইন্তেকাল করেছেন এর মধ্যে ৩ জন নারী রয়েছেন। এদের মধ্যে মক্কায় ৮ জন ও মদিনায় ২ জন ইন্তেকাল করেন।

হজ সম্পর্কিত প্রতিদিনের বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইনস, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা এবং সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক।

বর্তমানে অধিকাংশ হজযাত্রী মক্কা মোকাররমায় অবস্থান করে পবিত্র হারাম শরিফে তাওয়াফ, ৫ ওয়াক্ত নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির-আজকার এবং তাহাজ্জুদ-নফল নামাজে সময় কাটাচ্ছেন। আর মাত্র ৪ দিন পর নিজ নিজ আবাসন থেকে ইহরাম বেঁধে তালবিয়া পাঠ করতে করতে হজের মূল আনুষ্ঠানিকতা বা তারবিয়াতের জন্য মিনায় রওয়ানা করবেন। মক্কা মোকাররমায় অবস্থানরতদের সঙ্গে যোগ দেবেন মদিনায় অবস্থানরত হজযাত্রীরাও। তারা আগামীকাল পর্যন্ত সেখানে অবস্থান করে ৬ যিলহজ সকালে পবিত্র মক্কার উদ্দেশ্যে যাত্রা করবেন।

উল্লেখ্য, গত শুক্রবার গভীর রাতে প্রাপ্ত তথ্য অনুযায় সৌদি আরবে মোট ১০ জন বাংলাদেশি হজযাত্রী ইন্তেকাল করেছেন।

হজ শেষে ফিরতি ফ্লাইট শুরু হবে আগামী ১৪ জুলাই। শেষ হবে ৪ আগস্ট।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়