বিশ্বজুড়ে করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৩৯, শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা কিছুটা বেড়েছে। এছাড়া করোনা রোগী শনাক্তও হয়েছে বেশি। এসময় মৃত্যু হয়েছে ১ হাজার ৩২৭ জনের। আর করোনা শনাক্ত হয়েছে ৫ লাখ ৭ হাজার ৪৪০ জনে। ২ লাখ ৭২ হাজার ৪২২ জন সুস্থ হয়েছেন।

শুক্রবার (২ ডিসেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

এর আগের দিন বৃহস্পতিবার (১ ডিসেম্বর) ১ হাজার ১২ জনের মৃত্যু ও ৪ লাখ করোনা রোগী শনাক্তের তথ্য দেওয়া হয়েছিল।

এদিকে সব মিলিয়ে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৬ লাখ ৪১ হাজার ২১৯ জনে। আর এ পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ কোটি ৮০ লাখ ২০ হাজার ১৫৬ জনে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি ৩৩৭ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে, আর করোনা রোগী শনাক্ত হয়েছে জাপানে। জাপানে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১ লাখ ৩৮ হাজার ৩৯৬ জন এবং মারা গেছে ২১০ জন।

দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্র-জাপানের পরই রয়েছে জার্মানি, ব্রাজিল, ফ্রান্স, রাশিয়া, দক্ষিণ কোরিয়া ও হাঙ্গেরি। এরমধ্যে জার্মানিতে মারা গেছেন ১৫২, ব্রাজিলে ১৩৬, ফ্রান্সে ৯১, রাশিয়ায় ৫৯, দক্ষিণ কোরিয়া ৫২ জন।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মারা গেছে ১১ লাখ ৬ হাজার ১৪৯ জন। এ পর্যন্ত দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ১০ কোটি ৭ লাখ ৩ হাজার ৫৬৫ জনে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত ৫ লাখ ৩০ হাজার ৬২২ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪ কোটি ৪৬ লাখ ৭৩ হাজার ৮৫৯ জন।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে কারো মৃত্যু হয়নি। তবে এসময় নতুন করে ১২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৪৩৩ জনে। আ মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ২০ লাখ ৩৬ হাজার ৫৯৭ জনে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বে ছড়িয়ে পড়ে। পরের বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়