বাংলাদেশ থেকে বেশি বেতনে পোশাক কর্মী নিচ্ছে বুলগেরিয়া

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৫৩, মঙ্গলবার, ৫ জুলাই, ২০২২, ২১ আষাঢ় ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশ থেকে কর্মী নিচ্ছে দক্ষিণ-পূর্ব ইউরোপের দেশ বুলগেরিয়া। এখন পর্যন্ত ইউরোপের বাজার বাংলাদেশের তৈরি পোশাক (আরএমজি) পণ্যের শীর্ষ রপ্তানি গন্তব্যগুলোর একটি।

এই পদক্ষেপ ইঙ্গিত দিচ্ছে, ইউরোপ ও যুক্তরাষ্ট্রের বড় ব্র্যান্ড ও ক্রেতারা নিয়ারশোরিং ও অটোমেশনের দিকে মনোযোগ দিচ্ছে।

বৈশ্বিক পরামর্শদাতা প্রতিষ্ঠান ম্যাককিনসে অ্যান্ড কোম্পানির সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, বৈশ্বিক পোশাক ব্র্যান্ড ও খুচরা বিক্রেতাদের টিকে থাকতে হলে এশীয় দেশগুলো থেকে আরএমজি আমদানি কমাতে হবে।

বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান বলেন, এই প্রথম ইউরোপের কোনো দেশ বাংলাদেশ থেকে আরএমজি কর্মী নিয়োগের জন্য আনুষ্ঠানিক পদক্ষেপ নিল।

অধিকাংশ ক্রেতাই লিড টাইম—উৎপাদন প্রক্রিয়া শুরু ও সম্পন্ন করতে মোট যে সময় লাগে—কমানোর জন্য নিয়ার-শোর থেকে পণ্য সোর্স করতে চায়; তাই বুলগেরিয়ার প্রতিষ্ঠানগুলো এ উদ্যোগ নিয়েছে।

প্রাথমিকভাবে দুটি বুলগেরিয়ান কোম্পানি—আঁতোয়া ভিল ও মিজিয়া-৯৬এডি—প্রতি মাসে ৪৬০ ডলার (৪৫,০০০ টাকা)) বেতনে ১০০ জন কর্মী নিয়োগ করছে।

বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসল) তত্ত্বাবধানে ইতিমধ্যে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে।

বোয়েসল সূত্রে জানা গেছে, এই কোম্পানিগুলো দক্ষ কর্মী, বিশেষ করে সুইং মেশিন অপারেটর, প্রেসিং মেশিন অপারেটর ও টেক্সটাইল টেইলার্স খুঁজছে।

বাংলাদেশে একজন পোশাক শ্রমিকের মাসিক আয় ৮ হাজার টাকা থেকে ৮ হাজার ৪২০ টাকার মধ্যে ওঠানামা করে। বুলগেরিয়ায় যারা নিয়োগ পাবেন, তারা দেশের চেয়ে পাঁচগুণ বেশি আয় করবেন।

চাকরির শর্তাবলি অনুযায়ী, চুক্তির মেয়াদ হবে সর্বোচ্চ তিন বছর এবং প্রতিবার নবায়নযোগ্য। মাসিক বেতন ছাড়াও বিমান ভাড়া, খাওয়া বাবদ মাসিক ৫০ ডলার এবং থাকা বাবদ ৩-৪ জনের আলাদা কক্ষ কোম্পানি থেকে দেওয়া হবে।

২০ থেকে ৩৫ বছর বয়সি পুরুষ ও নারী উভয় প্রার্থীই নিয়োগের জন্য আবেদন করতে পারবেন।

বোয়েসলের ৪২ হাজার টাকা সার্ভিস চার্জসহ মোট অভিবাসন খরচ ৫২ হাজার ৭৪০ টাকা।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়