যুক্তরাজ্যে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান, বাংলাদেশিসহ আটক ৪০০

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৪৪, শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩, ১৪ মাঘ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাজ্যে বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের ধরতে বিশেষ অভিযান শুরু করেছে দেশটির অভিবাসন বিভাগ। এরইমধ্যে বাংলাদেশিসহ প্রায় চারশ অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

একইসঙ্গে, স্টুডেন্ট ভিসায় এসে অবৈধভাবে ওয়ার্ক পারমিট নেয়া অভিবাসীদেরও আটক করা হচ্ছে বলে জানা গেছে। অবৈধ অভিবাসনবিরোধী এই অভিযান ব্রিটেন সরকারের নির্বাচনী প্রতিশ্রুতির অংশ বলে জানিয়েছেন দেশটির অভিবাসনমন্ত্রী। অবৈধ অভিবাসী কমাতে এ অভিযান চলবে বলেও জানান তিনি।

বিদেশে পাড়ি জমানের ক্ষেত্রে বাংলাদেশিদের পছন্দের তালিকার শীর্ষ দেশগুলোর একটি ব্রিটেন। সম্প্রতি বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে স্টুডেন্ট ভিসা ও ওয়ার্ক পারমিটে ব্রিটেনে অভিবাসী হয়ে আসার পথ খুললেও, অনেকেই এর সুযোগ নিতে পা বাড়াচ্ছেন অবৈধ পথে। এতে, দেশটিতে দিনদিন বাড়ছে অবৈধ অভিবাসীর সংখ্যা।
  
বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের ধর‌তে নতুন ক‌রে সমন্বিত অভিযান শুরু করেছে ব্রিটেনের অভিবাসন বিভাগ। সম্প্রতি হোম অফিসের প্রকাশিত এক প্রতিবেদনের বরাতে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, এরইমধ্যে ব্রিটেনে অবৈধভাবে বসবাস করা বাংলাদেশিহ প্রায় চারশ জনকে গ্রেপ্তার করা হ‌য়ে‌ছে।
 
বৈধ কাগজপত্রহীন অভিবাসীদের আটকের পাশাপাশি তারা যেন বসবাস ও কাজের সু‌যোগ না পান, সেজন্য ব‌্যাংক একাউন্ট বন্ধ, এমন‌কি বাড়ি ভাড়া ও ড্রাইভিং লাইসেন্স না দি‌তেও বিশেষ টাস্ক‌ফোর্স গঠনের মাধ্যমে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে ব্রিটেন সরকার। দেশটির অভিবাসনমন্ত্রী রবার্ট জেনরিক জানান, অবৈধ অভিবাসনবিরোধী এই অভিযান ব্রিটেন সরকারের নির্বাচনী প্রতিশ্রুতির অংশ।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়