অপ্রচলতি বাজারের তৈরি পোশাক রপ্তানি বাড়ছে

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৩৮, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

দেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের প্রচলিত বাজার ইউরোপ-আমেরিকার বাইরে অপ্রচলিত বাজারগুলোয় রপ্তানি বাড়ছে। ফলে দেশে তৈরি পোশাক রপ্তানির বাজার বহুমুখী করার যে চেষ্টা, তার ফলাফল পাওয়া শুরু হয়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য মতে, প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপানে ২০২২-২৩ অর্থবছরে জুলাই-জানুয়ারিতে রপ্তানি হয় ৪ হাজার ৮৯৩ দশমিক ৫৭ মিলিয়ন মার্কিন ডলার। যা পূর্ববর্তী বছরের একই সময়ের চেয়ে ৩৩ দশমিক ৪৪ শতাংশ বেশি।

আগের বছরের একই সময়ে রপ্তানি হয়েছিল ৩ হাজার ৬৬৭ দশমিক ১২ মিলিয়ন ডলারের তৈরি পোশাক। অপ্রচলিত বাজারগুলোর মধ্যে উচ্চ প্রবৃদ্ধি হয়েছে মালয়েশিয়া ৯২ দশমিক ৭৭ শতাংশ, মেক্সিকো ৪২ দশমিক ৭০ শতাংশ, ভারত ৫৮ শতাংশ, তুরস্ক ৮৪ দশমিক ২২ শতাংশ, ব্রাজিল ৬৪ দশমিক ১৪ শতাংশ ও দক্ষিণ কোরিয়া ৩৭ দশমিক ৩৯ শতাংশ।

নতুন বাজার সৃষ্টিতে সরকার রপ্তানিকারকদের প্রণোদনা দিচ্ছে। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) বলছে, উদ্যোক্তারা চেষ্টা করছে এ সব বাজারের চাহিদা বিবেচনা করে পোশাকের ধরণ ও মানে ইতিবাচক পরিবর্তন আনতে। পরিবর্তন আনছে পণ্য উৎপাদনে। এর ফলে গত কয়েক বছরে ধরেই অল্প অল্প করে তৈরি পোশাক রপ্তানি বৃদ্ধি পাচ্ছিল- তা কিছুটা লক্ষ্য করা যাচ্ছিল। চলতি বছরে জুলাই-জানুয়ারি এই প্রবৃদ্ধির হার উল্লেখযোগ্য হারে বেড়েছে। বিষয়টিকে ইতিবাচক হিসাবে বিবেচনা করছি। আগামীও এটা অব্যাহত থাকবে থাকবে বলে আশা করা হচ্ছে।

ইপিবি বলছে, ২০২২-২৩ অর্থবছরের জুলাই-জানুয়ারি সাত মাসে ইউরোপীয় ইউনিয়নে পোশাক রপ্তানি ১৫ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ১১ দশমিক ৯৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে সেটি ১৩ দশমিক ৭৩ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। ইউরোপের বৃহত্তম বাজার জার্মানিতে আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ১ শতাংশ প্রবৃদ্ধি সহ ৪ দশমিক ০৬ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক রপ্তানি করা হয়েছে। স্পেন ও ফ্রান্সেও রপ্তানি বেড়েছে যথাক্রমে ১৮ দশমিক ১৮ শতাংশ এবং ১৮ দশমিক ৭৪ শতাংশ।

ইইউ’র অন্যান্য প্রধান দেশ ইতালি, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস ও সুইডেনে রপ্তানি যথাক্রমে ৫৭ দশমিক ৫০শতাংশ, ৩২ দশমিক ৯৩ শতাংশ, ৩২ দশমিক ৪১ শতাংশ ও ২৩ দশমিক ২৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যুক্তরাজ্য ও কানাডায় রপ্তানি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ১৪ দশমিক ৪৭ শতাংশ এবং ১৯ দশমিক ২৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ সময়ে অপ্রচলিত বাজারে রপ্তানি ৩ দশমিক ৬৭ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ৪ দশমিক ৮৯ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি ২০২১-২২ অর্থবছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৯৮ শতাংশ হ্রাস পেয়েছে। ২০২২-২৩ সালের জুলাই-জানুয়ারিতে মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি হয়েছে ৪ দশমিক ৯৮ বিলিয়ন মার্কিন ডলার। পোল্যান্ডেও আগের বছরের একই সময়ের তুলনায় ১৭ দশমিক ৭৯ শতাংশ রপ্তানি কমেছে।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়