আদানি পাওয়ার থেকে বিদ্যুৎ আমদানি শুরু করছে বাংলাদেশ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:১৪, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯

আদানি পাওয়ার থেকে বিদ্যুৎ কিনছে বাংলাদেশ। মার্চের প্রথম সপ্তাহ থেকেই ভারতীয় এ বিদ্যুৎ কোম্পানির গোড্ডা ১৬০০ মেগাওয়াট থার্মাল পাওয়ার প্ল্যান্ট থেকে বিদ্যুৎ আসতে যাচ্ছে দেশে।

আদানি এবং বাংলাদেশের সংশ্লিষ্ট খাতের কর্মকর্তাদের মতে, বিদ্যুতের চাহিদা মেটাতে বাংলাদেশ এই প্ল্যান্টের প্রথম ইউনিট থেকে প্রায় ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করবে। একদিকে বাড়ছে সেচের চাহিদা, তার উপর সামনেই আসছে গ্রীষ্মঋতু।

বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান গতকাল দ্য বিজনেস স্ট্যান্ডার্ডকে বলেন, আমাদের পূর্ব ঘোষণা অনুযায়ী, মার্চের প্রথম সপ্তাহে গোড্ডা প্ল্যান্ট থেকে বিদ্যুৎ আমদানি শুরু হতে পারে।

এদিকে আদানি গ্রুপের বাংলাদেশ অফিসের একজন কর্মকর্তা বলেন, তারা ২৩ ফেব্রুয়ারি একটি বৈঠকে বিপিডিবিকে আশ্বস্ত করেছেন যে গোড্ডা প্ল্যান্টে বিদ্যুৎ উৎপাদনের জন্য আমদানিকৃত কয়লার দাম পায়রা এবং রামপাল কয়লা বিদ্যুৎ কেন্দ্রের আমদানিকৃত কয়লার দামের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

পাওয়ার ডিভিশনের সূত্রে জানা গেছে, আন্তর্জাতিক বাজারে হাই ক্যালোরিফিক কয়লার দাম টন প্রতি ১১৫ ডলারের বেশি হলে সরবরাহকারীর কাছ থেকে ৪৫% ছাড় পায় পায়রা ১৩২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রের পৃষ্ঠপোষক কোম্পানি বাংলাদেশ-চায়না পাওয়ার কোম্পানি লিমিটেড।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়