ভারতে ৬ মাসে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:১২, বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩, ১৬ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ভারতে গত ছয় মাসের মধ্যে করোনাভাইরাসে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ সময় নতুন করে তিন হাজার ১৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, দৈনিক আক্রান্তের হার দুই দশমিক ৭ শতাংশ এবং সাপ্তাহিক আক্রান্তের হার এক দশমিক ৭১ শতাংশ রেকর্ড হয়েছে।

এদিকে বৃহস্পতিবার সংক্রমণের হার প্রায় ছয় মাসের মধ্যে সর্বোচ্চ রেকর্ড হয়েছে। এর আগে গত বছরের ২ অক্টোবর সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড হয়। সে সময় মোট আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার ৩৭৫।

দেশটিতে নতুন করে ১৪ জনের মৃত্যু হওয়ায় এখন পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৩০ হাজার ৮৬২ জনে। গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণে মহারাষ্ট্রে তিনজন, দিল্লিতে দুজন, হিমাচল প্রদেশে একজন এবং কেরালায় আটজন মারা গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মোট সংক্রমণের মধ্যে বর্তমানে অ্যাক্টিভ কেস শূন্য দশমিক শূন্য তিন শতাংশ। এছাড়া সুস্থতার হার ৯৮ দশমিক ৭৮ শতাংশ।

চলতি সপ্তাহে হঠাৎ করেই সংক্রমণ বেড়ে যাওয়ায় বিভিন্ন রাজ্য জরুরি বৈঠকে বসতে যাচ্ছে। গত ১৬ জানুয়ারি রাজধানী দিল্লিতে নতুন করে কোনো সংক্রমণ ঘটেনি। কিন্তু সেখানেই গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩০০ জন। এ বিষয়ে আজ বৈঠক ডেকেছে দিল্লি সরকার।

মুম্বাই, পুনে, থানে এবং সাঙ্গলীসহ বেশ কিছু জেলায় নতুন করে সংক্রমণ বেড়েছে। মহারাষ্ট্র সরকার বলছে, তারা আপ্রাণ চেষ্টা চালানোর পরেও বহু লোক এখনও করোনাভাইরাসের টিকা গ্রহণ করেনি। কর্মকর্তারা বলছেন, ওই রাজ্যের এক কোটি মানুষ এখনও টিকা গ্রহণ করেনি।

এদিকে বিশ্বজুড়ে মহামারি শুরু থেকে এ পর্যন্ত মোট মৃত্যু বেড়ে ৬৮ লাখ ২৯ হাজার ২৫৩ জন এবং শনাক্ত বেড়ে দাঁড়িয়েছে ৬৮ কোটি ৩৬ লাখ ৪৪ হাজার ৪৭২ জনে। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ৬৫ কোটি ৬৬ লাখ ২৯ হাজার ৮৪৬ জন।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়