আদানির বিদ্যুৎ বাণিজ্যিকভাবে আসতে শুরু করেছে

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৩৪, শনিবার, ৮ এপ্রিল, ২০২৩, ২৫ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড (বিপিডিবি) ভারতীয় আদানি গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান আদানি পাওয়ার থেকে বাণিজ্যিকভাবে বিদ্যুৎ আনতে শুরু করেছে । বিপিডিবি’র পরিচালক (জনসংযোগ) মো. শামীম হাসান বলেন, বৃহস্পতিবার রাত ১২টায় বাংলাদেশ প্রাথমিকভাবে ৪৫০ মেগাওয়াট পেয়েছে। শুক্রবার এটি ৭৫০ মেগাওয়াটে উন্নীত হয়েছে। দুদিনে গড়ে ঘণ্টাপ্রতি ৭২০ থেকে ৭৫০ মেগাওয়াট করে বিদ্যুৎ সরবরাহ করেছে আদানি।

ভারতের ঝাড়খন্ড প্রদেশের গোড্ডা জেলায় আদানি গ্রুপের নির্মিত বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশে এ বিদ্যুৎ আসছে। গত ৯ মার্চ থেকে পরীক্ষামূলকভাবে আদানির বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। ওই বিদ্যুৎকেন্দ্রের প্রকৃত ক্ষমতা সম্পর্কে নিশ্চিত হওয়ার পরই বৃহস্পতিবার বাণিজ্যিকভাবে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে।

গোড্ডা এলাকায় আদানির কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন ক্ষমতা ১ হাজার ৪৯৮ মেগাওয়াট। এর মধ্যে ৮০০ মেগাওয়াটের প্রথম ইউনিটটি এতদিন পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন করছিল। নিয়মানুযায়ী টানা ৭২ ঘণ্টা পূর্ণশক্তিতে চালানোর পর জানা গেছে, এই ইউনিটের প্রকৃত ক্ষমতা ৭৪৯ মেগাওয়াট। দ্বিতীয় ইউনিটটি আগামী জুনের মধ্যে উৎপাদনে আসার কথা।
আদানি থেকে বিদ্যুৎ কিনতে গোড্ডা থেকে বাংলাদেশ সীমান্ত পর্যন্ত প্রায় ১০০ কিলোমিটার দীর্ঘ একটি সঞ্চালন লাইন স্থাপন করা হয়েছে। ভারতের গোড্ডা থেকে বিদ্যুৎ আসছে বাংলাদেশের চাঁপাইনবাবগঞ্জে। সেখান থেকে বিদ্যুৎ আসছে বগুড়ায়। বাংলাদেশ অংশে বিদ্যুৎ সঞ্চালনের দায়িত্বে রয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)।

পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. ইয়াকুব ইলাহী চৌধুরী গণমাধ্যমকে বলেন, আমাদের চাহিদার ওপর নির্ভর করছে কতটুকু বিদ্যুৎ সেখান থেকে নেয়া হবে। চাহিদা বাড়া-কমার ওপর ভিত্তি করেই তারা বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে। 

আদানির কাছ থেকে ২৫ বছরের চুক্তিতে বিদ্যুৎ কিনছে পিডিবি। প্রতি টন কয়লার দাম ৪০০ ডলার ধরে আদানির এই বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত প্রতি ইউনিট বিদ্যুতের দাম পড়বে ২৫ টাকার কিছু বেশি। এর মধ্যে ক্যাপাসিটি চার্জ ৫ টাকা ১১ পয়সা। 

আদানির সঙ্গে বিদ্যুৎ চুক্তির বিরোধিতাকারীরা বলছেন, বাংলাদেশে কোনো বেসরকারি বিদ্যুৎকেন্দ্রকে এতে বেশি ক্যাপাসিটি চার্জ দেওয়া হয়নি। আর আদানিকে কয়লার সিস্টেম লসসহ বেশ কিছু সুবিধা দেওয়া হয়েছে, যা আর কোনো বেসরকারি বিদ্যুৎ কেন্দ্র পায়নি। 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়