হাজার মাসের চেয়ে উত্তম যে রাত

ধর্ম ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৫৮, রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩, ৩ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

হাদিস : আবু হুরায়রা বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমাদের কাছে রমজান উপস্থিত হয়েছে, যা একটি বরকতময় মাস। তোমাদের ওপর আল্লাহ এ মাসের রোজা ফরজ করেছেন। এ মাস আগমনে জান্নাতের দরজাগুলো খুলে দেওয়া হয়, জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দেওয়া হয়, আর আল্লাহর অবাধ্য শয়তানদের গলায় লোহার বেড়ি পরানো হয়।

এ মাসে একটি রাত আছে যা এক হাজার মাস অপেক্ষাও উত্তম। যে ব্যক্তি সে রাতের কল্যাণ থেকে বঞ্চিত হলো সে প্রকৃতই বঞ্চিত হলো। (সুনানে নাসায়ি : ২১০৬)

সংক্ষিপ্ত ব্যাখ্যা : আলোচ্য হাদিসে মহানবী (সা.) পবিত্র রমজান মাসের কয়েকটি বৈশিষ্ট্য ও মর্যাদা বর্ণনা করেছেন। যেমন—রমজান বরকতময় মাস, এ মাসে রোজা রাখা ফরজ, এ মাসে জান্নাতের দরজা খুলে দেওয়া হয়, জাহান্নামের দরজা বন্ধ করে দেওয়া হয় এবং অবাধ্য শয়তানদের শৃঙ্খলিত করা হয়।

এরপর মহানবী (সা.)-এর একটি বিশেষ রাত সম্পর্কে সুসংবাদ প্রদান করেছেন। যে রাতটি সম্মান, মর্যাদা ও বরকতে হাজার মাসের চেয়েও উত্তম। হাদিস গবেষকরা বলেন, হাজার মাসের চেয়ে উত্তম হওয়ার অর্থ হলো এই রাতে ইবাদত করা হাজার মাস ইবাদত করার চেয়ে উত্তম। কেউ এই রাতে আল্লাহর ইবাদত করা এবং তাঁর কাছ থেকে ক্ষমা লাভ করতে ব্যর্থ হলে সে হাজার মাসের ইবাদত ও অনুগ্রহ লাভ থেকে বঞ্চিত হবে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়