ভুয়া ডেটিং অ্যাপ ব্যবহার করে বিপদ ডেকে আনছেন না তো?

লাইফস্টাইল ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৩৫, শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩, ১৬ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ডেটিং অ্যাপে কিছুদিন কথাবার্তা বলার পর জমে উঠল প্রেম। এবার দুজনে দেখা করার পরিকল্পনা। কিন্তু দেখা করার পর মেয়েটি ছেলেটিকে নিয়ে একটি ঘরে যায়। বেশ খানিকক্ষণ পর সেখানে যান আরও কয়েকজন। ফোনে তাদের জানানো হয়েছে যে, ওই ঘরে একটি মেয়ের সঙ্গে বাজে কিছু ঘটছে। এরপর শুরু হয় ব্ল্যাকমেইলিং!

ডেটিং অ্যাপের ফাঁদে পড়ে এভাবে হতে পারে সর্বনাশ। ভুয়া ডেটিং অ্যাপে রয়েছে নানা ফাঁদ। নিরাপত্তা খুবই কম। গোপনীয়তাও প্রায় নেই বললেই চলে। অনেক সময় আপত্তিকর ভিডিও ধারণ করেও ব্ল্যাকমেইলিংয়ে শিকার হন অনেকে। তাই ডেটিং অ্যাপ ব্যবহার করার ক্ষেত্রে কিছু বিষয়ে সতর্ক হওয়া উচিত।

এছাড়া এমন কারও সঙ্গে দেখা করা উচিত নয় যাকে অ্যাপ ব্যবহারকারী ব্যক্তিগতভাবে চেনেন না। সোশ্যাল মিডিয়া প্রোফাইল ভালো করে যাচাই না করে কারও সঙ্গে অন্তরঙ্গ হলেই রয়েছে বিপদ। এসব বিপদ থেকে বাঁচতে সতর্ক থাকতে যা করবেন-
অচেনা কারও সঙ্গে অন্তরঙ্গ কথাবার্তা বলা উচিত নয়। নিজের নগ্ন বা আপত্তিকর ছবি কিংবা ভিডিও পাঠানোও ঠিক নয়।

ডেটিং অ্যাপে আলাপ হওয়া মানুষটির কাছ থেকে তার কাজকর্ম, ব্যাকগ্রাউন্ড ও পরিবার প্রসঙ্গে জানতে চাইতে হবে। সেগুলো ক্রস চেকও করা উচিত।

ডেটিং অ্যাপে ভুয়া প্রোফাইল রিপোর্ট করার বিকল্পও থাকে। অন্য কেউ যাতে প্রতারণার শিকার না হন, তার জন্য রিপোর্ট করে ব্যবস্থা নিতে হবে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়