যে কারণে ফেসবুক-গুগলকে বাংলাদেশে অফিস স্থাপনে বাধ্য করা প্রয়োজন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৪৯, রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩, ১৭ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ফেসবুক, গুগলের মতো টেক জায়ান্ট প্রতিষ্ঠান বাংলাদেশে অনেক টাকার ব্যবসা করছে। কিন্তু কর দিচ্ছে না। এসব প্রতিষ্ঠান ভ্যাটের আওতায় এলেও করের আওতায় আনতে দেশীয় নীতিমালা তৈরি করতে হবে। পাশাপাশি নিজস্ব অফিস স্থাপনে ওইসব প্রতিষ্ঠানকে বাধ্য করা প্রয়োজন বলে মনে করেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। ২৯ এপ্রিল সিপিডি'র এক আলোচনা সভায় এই অভিমত জানান তারা।

এ বিষয়ে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন বলেন, দেশে আন্তর্জাতিক পর্যায়ে অনেক বড় বড় কোম্পানি আছে, যাদের উপস্থিতি আছে কিন্তু রাজস্ব দৃষ্টিকোণ থেকে নেই। কীভাবে যৌক্তিকভাবে ভোক্তাদের ওপর নেতিবাচক প্রভাব না ফেলে তাদেরকে করের আওতায় আনা যায় সেটা দেখতে হবে। এর জন্য প্রাতিষ্ঠান ও আইনগত যে প্রস্তুতি দরকার সেটাও নিতে হবে।

একই সুরে সিপিডির বিশেষ ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, ফেসবুক ও গুগলের টেক জায়ান্ট প্রতিষ্ঠানগুলোর বাংলাদেশে তাদের অফিস না থাকায় আয়কর নেওয়া সম্ভব হচ্ছে না। অথচ বিশ্বের বড় বড় এসব টেক জায়ান্ট প্রতিবছর বাংলাদেশ থেকে বিপুল অংকের অর্থ আয় করছে। এসব প্রতিষ্ঠানকে পুরোপুরি করের আওতায় আনার জন্য এনবিআরকে প্রয়োজনীয় নীতি গ্রহণের সুপারিশ করেন তিনি।  

তিনি আরও বলেন, ফেসবুক, গুগলসহ অন্যান্য গ্লোবাল টেক জায়ান্ট কোম্পানিগুলোকে বাংলাদেশি প্রতিষ্ঠানসমূহ প্রতিবছর প্রায় ২ হাজার কোটি টাকার বিজ্ঞাপন দিচ্ছে। কিন্ত এর বিপরীতে প্রদেয় কর আমরা পাচ্ছি না। তিনি বলেন, দেশের অথৈর্নতিক উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে অভ্যন্তরীণ সম্পদ বাড়াতে নতুন নতুন এসব সেবার বিপরীতে করারোপ করতেই হবে।

প্রযুক্তিখাত বিশেষজ্ঞদের মতে, ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ হবে। অর্থনীতির একটা বড় অংশ ডিজিটাল ইকোনমি হবে। তাই দেশের উন্নয়নের জন্য অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহে পদক্ষেপ নিতে হবে। আর এই জন্য কর আদায়ে উৎসাহের পাশাপাশি গুগল, ফেসবুক, টুইটারের মতো প্রতিষ্ঠানকে রাজস্বের অধীনে আনতে হবে। অব্যাহত রাখতে হবে দেশের অথৈর্নতিক উন্নয়নের অগ্রযাত্রা।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়