হজে ৫০০ স্বেচ্ছাসেবী নিবে বাংলাদেশ দূতাবাস

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৫:১২, রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩, ১৭ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

চাঁদ দেখার ওপর নির্ভর করে আগামী ২৮ জুন সৌদিআরবে অনুষ্ঠিত হবে পবিত্র হজ। এরইমধ্যে দেশটিতে শুরু হয়েছে হজের সকল কার্যক্রম। এবারের হজে হাজিদের সেবা দিতে মক্কা বাংলাদেশ হজ মিশনের মাধ্যমে দেশটিতে বসবাসরত ৫০০ বাংলাদেশি স্বেচ্ছাসেবী নেওয়া হবে বলে জানিয়েছেন হজ কাউন্সিলর জহিরুল ইসলাম।

সম্প্রতি সৌদি আরব রিয়াদ বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের সঙ্গে মতবিনিময় সভায় এ তথ্য জানান তিনি। তিনি বলেন, হজের সময় উপস্থিত প্রবাসীদের মধ্যে কেউ যদি স্বেচ্ছায় হাজিদের সেবা দিতে চান তাহলে তাদের নাম, আকামার নম্বর, মোবাইল নম্বর ও ছবি রিয়াদ বাংলাদেশ দূতাবাসে জমা দেন।

জেদ্দা ও মক্কা অঞ্চলে যারা কাজ করবেন তাদের সেখানের দায়িত্বশীলদের কাছে জমা দিতে হবে। হজে যারা স্বেচ্ছায় হাজিদের সেবা দিবেন তাদের কোনো ধরনের পারিশ্রমিক দেওয়া হবে না। হজ শুরু হওয়ার আগে স্বেচ্ছাসেবীদের হজ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

চলতি বছর হজে প্রায় ৩০ লাখ মুসুল্লি অংশ নিবেন বলে জানা গেছে। পবিত্র হজকে ঘিরে মক্কা,মদিনা, মুজদালিফা, মিনা, আরাফাত ময়দানসহ সকল স্থানে উন্নয়নের কাজ চলছে। হাজিদের নিরাপত্তা দিতে প্রস্তুত প্রশাসন, স্বাস্থ্যসেবা, ট্রান্সপোর্টসহ সকল ধরনের সেবা প্রতিষ্ঠানগুলো। হজের লাইসেন্স পাওয়া ট্রাভেল এজেন্সিদের বলা হয়েছে মক্কা, মদিনার কাছের হোটেল বা বাড়িতে রাখার জন্য। হাজিদের হয়রানি না হয় সেইদিকে বিশেষ গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়