আচরণবিধি লঙ্ঘন: জাহাঙ্গীরের মাকে কারণ দর্শানোর নোটিশ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৪৪, শুক্রবার, ১২ মে, ২০২৩, ২৯ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

গাজীপুর সিটি করপোরেশন (গাসিক) নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে মেয়র প্রার্থী জায়েদা খাতুনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। জায়েদা খাতুন গাসিকের সাবেক মেয়র জাহাঙ্গীরের মা।

১২ মে গাজীপুর সিটির রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠি মেয়র প্রার্থী জায়েদা খাতুনকে পাঠানো হয়েছে।

জায়েদা খাতুন এই সিটির সাবেক মেয়র জাহাঙ্গীরের মা। নির্বাচনী প্রচারণায় হ্যান্ডবিল পোস্টারে নিজের ছেলের ছবি ব্যবহার করে আচরণবিধি লঙ্ঘন করেছেন জায়েদা। যার ফলে কেনো তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না তা আগামী ২৪ ঘণ্টার মধ্যে রিটার্নিং কর্মকর্তার কাছে কারণ দর্শানোর জন্য অনুরোধ করেছেন রিটার্নিং কর্মকর্তা।

দুই বছর আগে বঙ্গবন্ধুকে নিয়ে করা এক কটূ মন্তব্যের জন্য আওয়ামী লীগ তাকে দল থেকে বহিষ্কার করে। পরে মেয়র পদ থেকেও তাকে বরখাস্ত করে সরকার। চলতি বছরের জানুয়ারিতে জাহাঙ্গীরকে ক্ষমা করে দলে ফিরিয়ে নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর পাঁচ মাসের মধ্যে দলে সিদ্ধান্তের বাইরে গিয়ে মেয়র পদে ভোট করতে মনোনয়ন জমা দেন এই আওয়ামী লীগ নেতা। তবে এবারের ভোটে নিজের পাশাপাশি মায়ের নামেও মনোনয়ন কেনেন সাবেক এই মেয়র। গত ৩০ এপ্রিল মেয়র প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে জাহাঙ্গীরের প্রার্থিতা বাতিল করেন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম। আপিলে গিয়ে নির্বাচনে প্রার্থীতা ফিরে পাননি তিনি। তবে জাহাঙ্গীরের মা ভোটের মাঠে লড়াইয়ে থেকে যান।

এর আগে, বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী মো. আজমত উল্লা খান আচরণ বিধি ভঙ্গ করলে তাকেও কারণ দর্শাতে বলেছিল ইসি। তবে তিনি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করে এবং ভবিষ্যতে আচরণ বিধি মেনে চলার অঙ্গীকার করে সন্তুষ্ট করেছেন ইসিকে।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়