জুলাইয়ে রাজস্ব আদায় ২০৫৬১ কোটি টাকা

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৩১, শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩, ১০ ভাদ্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

 চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্য ভালোভাবেই আগাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জুলাই মাসে রাজস্ব আদায় হয়েছে ২০ হাজার ৫৬১ কোটি টাকা, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৩৮ শতাংশ বেশি।

সন্তোষজনক রাজস্ব আদায়ের মাধ্যমে ২০২৩-২৪ অর্থবছর শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জুলাই মাসে রাজস্ব আদায় হয়েছে ২০ হাজার ৫৬১ কোটি টাকা, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ১৫ দশমিক ৩৮ শতাংশ বেশি।

এনবিআর সূত্র জানিয়েছে, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্য ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা।

জুলাইয়ে মূল্য সংযোজন কর (ভ্যাট)-এ প্রবৃদ্ধি হয়েছে ২১ দশমিক ৫১ শতাংশ। ভ্যাট আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৭ হাজার ৯৮৩ কোটি টাকা। আদায় হয়েছে ৭ হাজার ৬৫৪ কোটি টাকা।

গত অর্থবছরে আমদানি ও রফতানি শুল্ক আদায়ে মন্দাভাব থাকলেও চলতি অর্থবছরের প্রথম মাসে এ খাত থেকে ১৩ দশমিক ৭০ প্রবৃদ্ধি হয়েছে। ৭ হাজার ১৬২ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৭ হাজার ৬৯৩ কোটি টাকা।

জুলাইয়ে আয়কর খাতে ৯ দশমিক ৬৫ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ৭ হাজার ২৮১ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৫ হাজার ২১৩ কোটি টাকা।

এই তিন খাত মিলিয়ে জুলাইয়ে লক্ষ্যমাত্রা অর্জনের হার ৯১ দশমিক ৬৭ শতাংশ, যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৫ দশমিক ১১ শতাংশ বেশি। ২০২২-২৩ এর জুলাইয়ে লক্ষ্যমাত্রা অর্জনের হার ছিল ৮৬ দশমিক ৫৭ শতাংশ।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়